বাকিংহামের বাইরে ছুরি তিন পুলিশকে

মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, শুক্রবার রাতে প্রাসাদের বাইরে একটি নীল গাড়িতে চড়ে হাজির হয় বছর ছাব্বিশের এক যুবক। পুলিশের একটি ভ্যানে ইচ্ছে করেই ধাক্কা মারে সে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৭ ০২:৩৩
Share:

নজরদারি: শনিবার বাকিংহাম প্রাসাদে। ছবি: রয়টার্স।

ফের ছুরি হামলা বাকিংহাম প্রাসাদের বাইরে। মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, শুক্রবার রাতে প্রাসাদের বাইরে একটি নীল গাড়িতে চড়ে হাজির হয় বছর ছাব্বিশের এক যুবক। পুলিশের একটি ভ্যানে ইচ্ছে করেই ধাক্কা মারে সে। পুলিশ গাড়িটি ঘিরে ধরতেই বচসা বাধে দু’পক্ষের। সেই সময়েই ওই যুবকের ছুরির আঘাতে জখম হন তিন পুলিশ কর্মী। সঙ্গে সঙ্গে গ্রেফতার করা হয় অভিযুক্তকে।

Advertisement

এক পুলিশ কর্তা জানিয়েছেন, ওই যুবকের গাড়িতে আসনের তলায় ফুট চারেকের একটি তলোয়ার ছিল। পুলিশের সঙ্গে হাতাহাতির সময়ে সেটি বার করার চেষ্টা করে সে। তবে তার আগেই তাকে ঘায়েল করে ফেলেন পুলিশকর্মীরা। অভিযোগ, পুলিশের সঙ্গে বচসার সময় ‘আল্লা হো আকবর’ বলে চিৎকার করে ওঠে ওই যুবক। গত মার্চে ওয়েস্টমিনস্টার সেতুতে ট্রাক হামলা চালিয়ে চার জনকে হত্যা করে আইএস জঙ্গি খালিদ মাসুদ। তার পর ব্রিটিশ পার্লামেন্টের সামনে এক নিরস্ত্র পুলিশকে ছুরি দিয়ে কুপিয়ে খুন করে সে। মাস দু’য়েকের মাথায় ফের ম্যাঞ্চেস্টারে পপ গায়িকা আরিয়ানা গ্রান্ডের অনুষ্ঠান চলাকালীন বিস্ফোরণ ঘটিয়ে ২৩ জনকে হত্যা করে সলমন আবেদি নামে এক আত্মঘাতী জঙ্গি। জুনেও লন্ডন ব্রিজ ও বরো মার্কেট চত্বরে ভ্যানে পিষে ও কুপিয়ে আট পথচারীকে হত্যা করে তিন জঙ্গি। লন্ডনের প্রাণকেন্দ্রে এ ভাবে একের পর এক হামলার জেরে কড়া সতর্কতা জারি হয় গোটা দেশ জুড়ে। তার পরেও শুক্রবার রাতের এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে লন্ডনে।

পুলিশ জানিয়েছে, শুক্রবার রাত সাড়ে আটটা নাগাদ বাকিংহাম প্রাসাদে ঢোকার মূল গেটের খুব কাছেই গাড়িটি দাঁড় করায় ওই যুবক। তবে সেই সময় প্রাসাদে ছিলেন না রানি। স্কটল্যান্ডের বালমোরালের প্রাসাদে রয়েছেন তিনি। রাজপরিবারের বাকি সদস্যরাও ছুটি কাটাতে প্রাসাদের বাইরে। এক প্রত্যক্ষদর্শীর কথায়, ‘‘ঘটনাস্থলে একটি পুলিশের ভ্যান ও একটি নীল টোয়োটা ছিল। গাড়ির চালককে নামানোর চেষ্টা করতে পুলিশের সঙ্গে হাতাহাতি শুরু হয় তার। সেই সময় এসে হাজির হন আরও পুলিশকর্মী।’’ ঘটনার পর পরই ঘিরে ফেলা হয় গোটা এলাকা। বন্ধ করে দেওয়া হয় বাকিংহাম প্রাসাদের গেট। সোশ্যাল মিডিয়ায় খবর ছড়ায়, দুষ্কৃতীর তলোয়ারের ঘায়ে জখম হয়েছে পুলিশ। যদিও পুলিশ জানিয়েছে, সঙ্গে তলোয়ার থাকলেও তা বার করার সুযোগ পায়নি ওই যুবক। ছুরি দিয়েই হামলা চালায় সে।

Advertisement

শুক্রবার রাতে ব্রাসেলসেও ছুরি নিয়ে এক দল সেনার উপর হামলা চালায় এক যুবক। পুলিশ জানিয়েছে, লন্ডনের মতোই ‘আল্লা হো আকবর’ বলে চিৎকার করে পিছন থেকে সেনাদের উপর চড়াও হয় সে। সঙ্গে সঙ্গেই তাকে গুলি করা হয়। পরে হাসপাতালে মৃত্যু হয় তার। জানা গিয়েছে, বেলজিয়ামের নাগরিক ওই যুবক আদতে সোমালি বংশোদ্ভূত। ২০০৪ সালে ব্রাসেলসে আসে সে। ২০১৫-এ বেলজিয়ামের নাগরিকত্ব পায়। তার বিরুদ্ধে আগে কোনও সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন