Mark Zuckerberg

Mark Zuckerberg: ফেসবুক-বিতর্ক, হোয়াটসঅ্যাপ বিভ্রাট, কয়েক ঘণ্টায় ৬০০ কোটি খোয়ালেন জাকারবার্গ

এই বিপুল পরিমাণ কমে জাকারবার্গের সম্পত্তি বর্তমানে ১২ হাজার ১৬০ কোটি ডলার। বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় কয়েক ধাপ নেমে গিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ০৮:১৮
Share:

মার্ক জাকারবার্গ। ফাইল ছবি।

কয়েক ঘণ্টার মধ্যে বিপুল সম্পদ খোয়ালেন ফেসবুক-কর্তা মার্ক জাকারবার্গ। গত কয়েক ঘণ্টায় তাঁর সম্পত্তির পরিমাণ কমেছে ৬০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৪ হাজার ৭৩৪ কোটি টাকা। সোমবার রাত থেকে বিশ্ব জুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপে বিভ্রাট এবং সম্প্রতি এক কর্মী (হুইসলব্লোয়ার) ফেসবুকের নীতি নিয়ে সমালোচনা করার পর এই অর্থ কমেছে জাকারবার্গের।

এই বিপুল পরিমাণ কমে জাকারবার্গের সম্পত্তি বর্তমানে ১২ হাজার ১৬০ কোটি ডলার। কিন্তু এই সম্পদ হারানোয় বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় কয়েক ধাপ নেমে যেতে হয়েছে তাঁকে। ব্লুমবার্গ বিলিওনার ইন্ডেক্সের প্রকাশিত তালিকা অনুযায়ী, বিল গেটসের নীচে নেমে গিয়েছেন তিনি। রয়েছেন পঞ্চম স্থানে।

Advertisement

গত ১৩ সেপ্টেম্বর থেকে ওয়াল স্ট্রিট জার্নাল এক গুচ্ছ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই সব প্রতিবেদনে উঠে এসেছে ফেসবুকের নানা পণ্যে বিভিন্ন সমস্যার বিষয়গুলি। যেমন, ইনস্টাগ্রাম কিশোরীদের মামনসিক স্বাস্থ্যের উপর কী বিরূপ প্রভাব ফেলছে, বা জানুয়ারিতে ভারতের রাজধানী দিল্লিতে দাঙ্গা সম্পর্কে ভুল তথ্য দেওয়া এবং তথ্য গোপন করা। সেই প্রতিবেদনগুলিতে লেখা হয়েছে, নিজের সংস্থার বিভিন্ন পরিষেবার খামতির ব্যাপারে জানা সত্ত্বেও সেগুলি নিরসন করতে উদ্যোগী নয় জাকারবার্গের সংস্থা।

এই আবহে সোমবার রাত ৯টা থেকে বিশ্ব জুড়ে বন্ধ বয় ফেসবুক, হোয়াসটঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। প্রায় ঘণ্টা সাতেক বন্ধ থাকার পর স্বাভাবিক হয়েছে পরিষেবা। তার পরই জাকারবার্গের সম্পত্তিতে নামল ধস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন