Hong Kong

হংকংয়ে ধর্মঘট স্বাস্থ্যকর্মীদের

করোনাভাইরাসের আতঙ্কে এখন কাঁপছে গোটা হংকং। এর আগে সার্স-ভাইরাসে তিনশোরও বেশি হংকংবাসীর প্রাণ কেড়েছিল। তাই এ বার আগেভাগেই সতর্ক হতে চাইছেন শহরবাসী।

Advertisement

সংবাদ সংস্থা

হংকং শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২০ ০৪:১৭
Share:

চিকিত্সাকর্মীদের ধর্মঘট। ছবি: এএফপি।

দু’টি চেকপয়েন্ট বাদ দিয়ে চিনের মূল ভূখণ্ড থেকে হংকং প্রবেশের সব রাস্তা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ক্যারি ল্যামের প্রশাসন। কিন্তু তাতেও বিক্ষোভ কমছে না হংকংয়ে। এ বার চিনের মূল ভূখণ্ড থেকে গোটা হংকংকে বিচ্ছিন্ন করার দাবিতে ধর্মঘট শুরু করেছেন এখানকার চিকিৎসা কর্মীদের একাংশ। প্রাথমিক ভাবে স্বাস্থ্যকর্মীরা ধর্মঘটে শামিল হলেও তাঁদের দাবি মানা না-হলে খুব শীঘ্রই চিকিৎসক ও নার্সেরাও এতে শামিল হবেন বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে কর্মী সংগঠন।

Advertisement

করোনাভাইরাসের আতঙ্কে এখন কাঁপছে গোটা হংকং। এর আগে সার্স-ভাইরাসে তিনশোরও বেশি হংকংবাসীর প্রাণ কেড়েছিল। তাই এ বার আগেভাগেই সতর্ক হতে চাইছেন শহরবাসী। চিকিৎসা কর্মীদের দাবি, চিনের মূল খণ্ডের সঙ্গে হংকংয়ের সংযোগরক্ষাকারী সব চেকপয়েন্টগুলি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করতে হবে। কিন্তু বেজিংপন্থী প্রশাসক ল্যামের দাবি, এতে হংকংয়ের ব্যাপক আর্থিক ক্ষতি হবে। গত বছর টানা ছ’মাস চিন-বিরোধী বিক্ষোভের জেরে এমনিতেই হংকংয়ের আর্থিক অবস্থা ভাল নয়।

আরও পড়ুন: এই প্রথম নয়, নতুন নতুন রূপে ফিরে আসে আতঙ্কের করোনাভাইরাস

Advertisement

এর মধ্যে চিনের সঙ্গে সব যোগাযোগ বন্ধ হলে তা বিপর্যয় ডেকে আনবে বলে জানান ল্যাম। তা ছাড়া, নীতিগত ভাবেও চিনের সঙ্গে সব সংযোগ ছিন্ন করতে রাজি নন তিনি। তবে তাঁর এই সিদ্ধান্তে ল্যাম-ঘনিষ্ঠরাও ক্ষুব্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন