Saudi Arabia

Mohammed bin Salman: ‘যুবরাজ হয়েও সৌদির রাজপাট সলমনেরই’

তবে সম্প্রতি দাগ কেটেছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁর সঙ্গে সলমনের সাক্ষাৎ।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ০৭:৩৮
Share:

মহম্মদ বিন সলমন। ফাইল চিত্র।

বাবার বয়স ৮৫ পেরিয়েছে। তাঁর শরীর-স্বাস্থ্যও বিশেষ ভাল নয়। তাই রাজপাট এ বার ধীরে ধীরে নিজের কাঁধেই তুলে নিচ্ছেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। মাথায় এখনও আনুষ্ঠানিক ভাবে রাজমুকুটটি ওঠেনি ঠিকই, তবে তা হতে আর বেশি দেরি নেই বলেই বিশ্বাস কূটনীতিকদের একাংশের। একের পর এক গুরুত্বপূর্ণ মঞ্চে সৌদির বর্তমান রাজা সলমন বিন আব্দুলআজ়িজ় আল সৌদের লাগাতার অনুপস্থিতি সে দিকেই ইঙ্গিত দিচ্ছে বলেই দাবি তাঁদের।

Advertisement

২০২০ সালের গোড়া থেকেই বিদেশ থেকে আসা বিশিষ্টজনদের আনুষ্ঠানিক ভাবে স্বাগত জানানো থেকে শুরু বিভিন্ন শীর্ষ বৈঠকে সৌদির প্রধান প্রতিনিধি হিসেবে দেখা যাচ্ছে যুবরাজ সলমনকেই। যা আদতে করার কথা দেশের রাজার, যুবরাজের নয়। অন্য দিকে, রাজা জনসমক্ষে আসা প্রায় বন্ধই করে দিয়েছেন। এমনকি প্রেসিডেন্সিয়াল পর্যায়ের বৈঠকেও কর্তৃত্ব করছেন যুবরাজই!

তবে সম্প্রতি দাগ কেটেছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁর সঙ্গে সলমনের সাক্ষাৎ। এমনকি গত মঙ্গলবার উপসাগরীয় সহযোগী সংগঠনের শীর্ষ বৈঠকেও নেতৃত্ব করেন যুবরাজ সলমনই।

Advertisement

নাম না-প্রকাশের শর্তে সৌদি প্রশাসনের সঙ্গে যুক্ত এক কূটনীতিকের মন্তব্য, ‘‘প্রবীণ রাজা এখন প্রেক্ষাপটের বাইরে... যুবরাজ সলমন এখন আর হবু রাজা নন, প্রাসাদের অন্দরে তিনিই এখন আসল রাজা।’’ আরও এক সৌদি বিশেষজ্ঞের কথায়, ‘‘রাজপরিবারের ভিতরে বা বাইরে যুবরাজ সলমনের বিরোধিতা করার মতো উল্লেখযোগ্য কেউ নেই। প্রতিপক্ষদের তিনি এক এক করে সরিয়ে দিয়েছেন। দিন দিন যুবরাজ সলমনের ক্ষমতা আর প্রতিপত্তি দুই-ই বাড়ছে। ফলে এখন অপেক্ষা শুধু রাজা হিসেবে তাঁর আনুষ্ঠানিক অভিষেকের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন