Abortion Law

Abortion Right: গর্ভপাত: সাংবিধানিক কবচের দাবি ফ্রান্সে

গর্ভপাতের অধিকার সংক্রান্ত আইনটিকে সংবিধানের অন্তর্ভুক্ত করার দাবিতে সরব হলেন ফরাসি পার্লামেন্টের এক দল এমপি।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ০৫:৩২
Share:

প্রতীকী ছবি।

আমেরিকায় গর্ভপাতের রক্ষাকবচ কেড়ে নিয়েছে সুপ্রিম কোর্ট। ফ্রান্সে যাতে এমন কিছু না ঘটে, তার জন্যে গর্ভপাতের অধিকার সংক্রান্ত আইনটিকে সংবিধানের অন্তর্ভুক্ত করার দাবিতে সরব হলেন ফরাসি পার্লামেন্টের এক দল এমপি। এঁরা মূলত শাসক দল তথা প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর অনুগামী বলে বিবৃতি জারি করে জানিয়েছেন পার্লামেন্টের দুই সদস্য।

Advertisement

১৯৭৫ সাল থেকে আইন করে ফ্রান্সে গর্ভপাতের অধিকার স্বীকৃত। ‘‘ভবিষ্যৎ প্রজন্মের জন্যে সেই অধিকার পাকা করতে তা সংবিধানিক আইনে পরিণত করতে চাই’’— এমনই বলেছেন ফরাসি এমপি মাকি-পিয়ের রিকস্যাঁ। তিনি বলেন, ‘‘অন্য কোথাও যা-ই ঘটুক না কেন, ফ্রান্সে তা হতে দিতে পারি না।’’ পার্লামেন্টের দুই সদস্যের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, নতুন আইনে গর্ভপাতের অধিকার পাকাপাকি ভাবে সংবিধানে ঠাঁই পাবে। কোনও ভাবে সেই অধিকার কেড়ে নেওয়া যাবে না। আমেরিকার সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। তিনি বলেছেন, ‘‘গর্ভপাতের অধিকার মেয়েদের মৌলিক অধিকার। একে রক্ষা করা উচিত।’’ আমেরিকার সুপ্রিম কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে আমেরিকার মেয়েদের পাশে থাকার বার্তা দিয়ে তিনি বলেন, ‘‘এই ধরনের সিদ্ধান্তে মেয়েদের স্বাধীনতা, অধিকার খর্ব করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন