G-20 Summit

‘জি-২০’ শীর্ষ সম্মেলনে পাক সন্ত্রাসবাদের বিরুদ্ধে সোচ্চার মোদী

শুক্রবার জার্মানির হামবুর্গে দ্বাদশ ‘জি-২০’ শীর্ষ সম্মেলন উপলক্ষে জড়ো হয়েছিলেন দুনিয়ার ২০টি শিল্পোন্নত দেশের রাষ্ট্রপ্রধানেরা। সেখানে নিজের বক্তৃতায় নাম না করেই পাকিস্তানকে একহাত নেন মোদী। তাঁর কথায়, ‘‘কয়েকটি দেশ সন্ত্রাসবাদকে হাতিয়ার করে নিজেদের রাজনৈতিক লক্ষ্যপূরণ করছে।’’

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৭ ২২:০৭
Share:

‘জি-২০’ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: রয়টার্স।

‘জি-২০’ শীর্ষ সম্মেলনের মঞ্চে নাম না করেই পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

শুক্রবার জার্মানির হামবুর্গে দ্বাদশ ‘জি-২০’ শীর্ষ সম্মেলন উপলক্ষে জড়ো হয়েছিলেন দুনিয়ার ২০টি শিল্পোন্নত দেশের রাষ্ট্রপ্রধানেরা। সেখানে নিজের বক্তৃতায় নাম না করেই পাকিস্তানকে একহাত নেন মোদী। তাঁর কথায়, ‘‘কয়েকটি দেশ সন্ত্রাসবাদকে হাতিয়ার করে নিজেদের রাজনৈতিক লক্ষ্যপূরণ করছে।’’ লস্কর-ই-তৈবা এবং জইশ-ই-মহম্মদের মতো জঙ্গিগোষ্ঠীগুলির সঙ্গে আল-কায়েদা এবং আইএস-এর তুলনা করেন। তাঁর মতে, এই সন্ত্রাসবাদী সংগঠনগুলির নাম আলাদা হলেও মতাদর্শগত ভাবে একই।

আরও পড়ুন: ‘আপনার সঙ্গে বসতে পেরে সম্মানিত’, পুতিনকে বললেন ডোনাল্ড ট্রাম্প

Advertisement

শীর্ষ সম্মেলনের বৈঠকে এ দিন উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ফ্রান্সের ইমানুয়েল মাকরঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, চিনা প্রেসিডেন্ট শি চিনফিং-সহ আরও অনেকে। তাঁদের সামনেই আক্ষেপ করে মোদী জানান, বিশ্ব সন্ত্রাস মোকাবিলায় আন্তর্জাতিক দেশগুলিকে আরও সক্রিয় হবে হবে। সন্ত্রাস মোকাবিলায় সব দেশগুলিকে একত্রিত হওয়ার আহ্বান দেন তিনি।

বৈঠকে ১১-দফা ‘বিষয়সূচি’ও পেশ করেন মোদী। এর মধ্যে ছিল জি-২০ দেশগুলির মধ্যে সন্ত্রাসবাদী সংগঠনগুলির নামের তালিকা বিনিময় থেকে শুরু করে জঙ্গিদের আর্থিক সাহায্য এবং অস্ত্রের যোগান বন্ধ করার মতো বিষয়গুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন