NASA

মহাকাশ থেকে রাতের পৃথিবীর ছবি রয়েছে নাসার নতুন বইয়ে

সেই সব ভিডিয়ো আলোড়ন তুলেছিল নেটদুনিয়ায়। এ বার রাতের পৃথিবীর ছবি সম্বলিত ২০০ পাতার একটি বই সম্প্রতি প্রকাশ করেছে নাসা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৯
Share:

মহাকাশ থেকে রাতের পৃথিবী। ছবি টুইটার থেকে সংগৃহীত।

১৪০ বছর আগে ইলেকট্রিক বাল্বের আবিষ্কার বদলে দিয়েছে পৃথিবীর অনেককিছুই। পথিবীর বিভিন্ন প্রান্তে রাতের বেলায় যখন জ্বলে যায় আলো, তখন মোহময়ী দেখতে লাগে এই পৃথিবীকে। মহাকাশ থেকে রাতের পৃথিবীর দৃশ্য আগেই ক্যামেরা বন্দি করেছিল নাসা। সেই সব ভিডিয়ো আলোড়ন তুলেছিল নেটদুনিয়ায়। এ বার রাতের পৃথিবীর ছবি সম্বলিত ২০০ পাতার একটি বই সম্প্রতি প্রকাশ করেছে নাসা।

Advertisement

এই বই প্রকাশের খবর নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে বুধবার জানিয়েছে নাসা। সেই ই বুকের নাম দেওয়া হয়েছে ‘আর্থ অ্যাট নাইট’। সেই বই প্রকাশ করে নাসার তরফে জানানো হয়েছে, ‘১৪০ বছর আগে লাইট বাল্বের আবিষ্কারের পর থেকে মানুষ কী ভাবে সাজিয়ে তুলেছে রাতের পৃথিবীকে তা রয়েছে এই বইতে। সঙ্গে দুর্লভ ছবি।’

নাসার দেওয়া তথ্য অনুসারে ২০০ পাতার এই বইতে রয়েছে ১৫০টিরও বেশি ছবি। গত ২৫ বছর ধরে তোলা ছবিগুলি ঠাঁই পেয়েছে সেই ইবুকে। ছবির সঙ্গে রয়েছে ব্যাখ্যাও। কী ভাবে বিজ্ঞানীরা রাতের পৃথিবীতে পর্যবেক্ষণ করেছেন সে বর্ণনাও রয়েছে এই বইয়ে।

Advertisement

দেখুন নাসার তোলা রাতের পৃথিবীর ভিডিয়ো—

আরও পড়ুন: কোরিয়ানের সঙ্গে প্রচুর শব্দ মিলে যাচ্ছে এই ভারতীয় ভাষার! দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: চিড়িয়াখানা কর্মীর দেখাদেখি সাবান দিয়ে কাপড় কাচছে শিম্পাঞ্জি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন