International News

আজীবন নিষিদ্ধ শরিফ, জানিয়ে দিল পাক সুপ্রিম কোর্ট

পাকিস্তানের সুপ্রিম কোর্ট শুক্রবার এই ঐতিহাসিক রায় দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৮ ১৪:৫৭
Share:

নওয়াজ শরিফ। - ফাইল চিত্র।

আর কোনও দিন প্রধানমন্ত্রী হতে পারবেন না পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এমনকী, পাক পার্লামেন্টের সদস্য হওয়ার জন্য আর দাঁড়াতে পারবেন না নির্বাচনেও।

Advertisement

পাকিস্তানের সুপ্রিম কোর্ট শুক্রবার এই ঐতিহাসিক রায় দিয়েছে। পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসে এই রায় একটি নতুন অধ্যায়ের সৃষ্টি করল বলে পাক সংবাদমাধ্যমের দাবি।

আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির মালিকানার দায়ে গত জুলাইয়ে পাকিস্তানের শীর্ষ আদালতের রায়ে বরখাস্ত হওয়ার পর ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন তদানীন্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কিন্তু সেই সময় যেটা স্পষ্ট হয়নি, তা হল- কত দিনের জন্য বরখাস্ত হতে হল ৬৭ বছর বয়সী শরিফকে। তা কি সাময়িক নাকি সারা জীবনের জন্য?

Advertisement

পাকিস্তানের সুপ্রিম কোর্টের এ দিনের রায়ে সেই ধোঁয়াশা একেবারেই কেটে গেল।

আরও পড়ুন- নবি আইন বিতর্ক: পাকিস্তানে এ বার নওয়াজ শরিফকে জুতো​

আরও পড়ুন- শরিফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা​

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল ‘ডননিউজটিভি’ জানিয়েছে, পাক সংবিধানের ৬২(১) (এফ) অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে। ওই রায় দেওয়ার জন্য পাক সুপ্রিম কোর্টে ৫ সদস্যের একটি বেঞ্চ গঠন করা হয়েছিল। যার নেতৃত্বে ছিলেন প্রধান বিচারপতি মিঞাঁ সাকিব নিসার। বেঞ্চের সব বিচারপতিই ওই রায়ে সহমত প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন