Crown

রাজমুকুটের ভার: ব্রিটেনের রানির অভিযোগের জবাবে নেটিজেনরা বললেন...

তাঁর  রাজ্যাভিষেকের ৬৫তম বর্ষপূর্তিতে, ২০১৮-য় তোলা বিবিসি-র তথ্যচিত্রেত এই কথা বলেছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৬ মার্চ ২০২০ ১৭:৫২
Share:

রানি এলিজাবেথের মুকুট। ছবি টুইটার থেকে সংগৃহীত।

তা মাথায় রেখে ব্যালান্স করা মোটেই সহজ কাজ না। সেটা এতটাই ভারী, যারা জেরে ঘাড় পর্যন্ত ভাঙতে পারে। ব্রিটিশ রাজমুকুট সম্পর্কে এই কথা আর কারোর নয়, স্বয়ং রানি দ্বিতীয় এলিজাবেথের! তাঁর রাজ্যাভিষেকের ৬৫তম বর্ষপূর্তিতে, ২০১৮-য় তোলা বিবিসি-র তথ্যচিত্রেত এই কথা বলেছিলেন তিনি। সেই কথার সূত্র ধরেই ব্রিটেনের রানিকে জবাব দিচ্ছেন নেটিজেনরা।

Advertisement

১৯৫৩ সালে রানি এলিজাবেথের মাথায় ওঠে রাজপরিবারের ‘সেন্ট এডওয়ার্ড মুকুট’। সেই মুকুটের ওজন দু’কিলোগ্রাম ২৩০ গ্রাম। ২৮৬৮টি হিরে, ১৭টি নীলকান্তমণি, ১১টি পান্না, ২৬৯টি মুক্তো যে মুকুটে রয়েছে, তা ভারী হওয়াটা স্বাভাবিক।

মুকুটের ওজনের সূত্র ধরেই নেটাগরিকরা রানিকে বলছেন, ‘কোহিনুর’ ফিরিয়ে দিয়ে মুকুটের ভার কিছুটা লাঘব করার জন্য। একজন বলেছেন, ‘‘ছিনতাই করা জিনিসের ভার এ রকমই হয়।’’ আর এক জন বলেছেন, ‘‘আমাদের পৈত্রিক হিরে আর সুখকর হচ্ছে না।’’

Advertisement

এই রাজমুকুটের ভার সামলানো নিয়ে এক ব্রিটিশ দৈনিককে রানি জানিয়েছিলেন, ‘‘বক্তৃতার সময় নিচে তাকাতে পারবেন না। যদি তা করেন, তা হলে ঘাড় ভেঙে যেতে পারে, ওটা পড়ে যাবে।’’

আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে ‘নমস্তে’ ভরসা ইজরায়েলের প্রধানমন্ত্রীর

আরও পড়ুন: চোখে ট্যাটু করিয়ে, সম্পূর্ণ দৃষ্টিশক্তি হারালেন ২৫ বছরের মডেল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন