jamal khasoggi

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় প্রকাশ্যে এল নতুন তথ্য

খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছিল, জানালেন সৌদির এক অফিসারও। তা হলে কি রাজ পরিবারের নির্দেশেই খুন করা হয়েছিল খাশোগিকে?

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৮ ১৯:০৭
Share:

ফাইল চিত্র।

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় এবার সামনে এল নয়া তথ্য। খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছিল, জানালেন সৌদির এক অফিসারও। তা হলে কি রাজ পরিবারের নির্দেশেই খুন করা হয়েছিল খাশোগিকে? প্রশাসন মুখ না খুললেও প্রশ্নটা ফের উঠেই গেল।

Advertisement

তুরস্ক জানিয়েছিল, নিজেদের তদন্ত-রিপোর্ট শীঘ্রই গোটা দুনিয়াকে জানাবে তারা। ফুঁসছে ওয়াশিংটনেরও একাংশ। আঙ্কারার দাবি, খুনের পরে সাংবাদিকের দেহ টুকরো-টুকরো করে কেটে জঙ্গলে পুঁতে দিয়েছে ঘাতকেরা।

নামপ্রকাশে অনিচ্ছুক সৌদির এক অফিসার জানালেন, প্রায় ১৫ জন ব্যক্তি গিয়েছিলেন খাশোগির মুখোমুখি হতে। খাশোগিকে হত্যা করতেই নাকি সেখানে পাঠানো হয়েছিল তাঁদের। তিনি বলেন, ওই দলে সেনা সদস্যও ছিলেন। এর পরই খাশোগিকে অপহরণ করা হয়। বাধা দিতে গেলে তাঁকে টেনেহিঁচডে় নিয়ে যাওয়া হবে, এমনটাও বলা হয়েছিল। তা সত্ত্বেও খাশোগি বাধা দেন। এরপরই তাঁকে শ্বাসরোধ করে খুন করা হয়। কিন্তু খাশোগিকে খুন করা হয়েছে, এই তথ্য চাপা দিতেই নাকি তাঁরই পোশাক পরে এক ব্যক্তি বেরিয়ে আসেন কনসুলেট থেকে। সেই ব্যক্তি একটি গাড়িতেও ওঠেন।

Advertisement

আরও পড়ুন: রণসজ্জা শেষ, যুদ্ধের জন্য প্রস্তুত বিক্রমাদিত্য

এই তথ্য প্রকাশের পরই ফের শুরু হয়েছে বিতর্ক। খাশোগিকে কীভাবে মেরে ফেলা হল, কারাই বা মেরে ফেলেছিল, তা নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে। এক দলের দাবি, রাজ পরিবারের সমালোচক হওয়ার কারণেই খাশোগিকে খুন করেছে সৌদি সরকার। খাশোগি-রহস্যে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। সংবাদমাধ্যমের একাংশ আবার বলছে, চাপে রেখে সৌদিকে মুখ খুলতে বাধ্য করছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এর্দোয়ানই।

আরও পড়ুন: অনুব্রত ঘনিষ্ঠ তৃণমূল ব্লক সভাপতিকে কুপিয়ে, গুলি করে খুনের চেষ্টা খয়রাশোলে

কূটনৈতিক শিবিরের একাংশ বলছেন, তদন্ত সঠিক পথে এগোলে বিপাকে পড়বেন সৌদি যুবরাজ। কারণ, খাশোগি-খুনে নাম জড়িয়েছে মহম্মদ বিন সলমনের মুখ্য পরামর্শদাতা সৌদ আল-কাহতানি এবং গোয়েন্দা বিভাগের সহকারী-প্রধান আহমেদ আল-আসিরির। বহিষ্ক়ৃত এই দুই কর্তাই যুবরাজের ঘনিষ্ঠ।

সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন