China Covid 19

চিনে আবার চোখ রাঙাচ্ছে করোনা, প্রতি সপ্তাহে আক্রান্ত হতে পারেন সাড়ে ছ’কোটি মানুষ!

চিন কঠোর করোনা-শূন্য নীতি থেকে বেরিয়ে আসার পর থেকেই নাকি আবার সে দেশে সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। দিনে দিনে বেড়েই চলেছে রোগীর সংখ্যা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ০৯:৩৬
Share:

সংক্রমণ ঠেকাতে নাকি টিকার উপরই ভরসা রাখছেন চিনের শি জিনপিং সরকার। ফাইল চিত্র ।

চিনের বুকে নতুন করে থাবা বসাতে শুরু করেছে করোনা। যার ফল হতে পারে মারাত্মক! প্রতি সপ্তাহে সে দেশের প্রায় সাড়ে ছ’কোটি মানুষ করোনা আক্রান্ত হতে পারেন। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এল এক রিপোর্টে। সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের রিপোর্ট অনুযায়ী, চিনে নতুন করে সংক্রমণ ছড়়াতে শুরু করেছে কোভিডের উপরূপ এক্সবিবি। জুন মাসে সংক্রমণের সংখ্যা মাত্রা ছাড়াতে পারে। সপ্তাহে সংক্রমিত হতে পারেন প্রায় সাড়ে ছ’কোটি মানুষ।

Advertisement

ওই প্রতিবেদন অনুযায়ী, চিন কঠোর করোনা-শূন্য নীতি থেকে বেরিয়ে আসার পর থেকেই নাকি আবার সে দেশে সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। দিনে দিনে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। আর সেই সংক্রমণ ঠেকাতে নাকি টিকার উপরই ভরসা রাখছেন চিনের শি জিনপিং সরকার।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, চিনের মহামারি বিশেষজ্ঞ ঝং নানশান সোমবার জানিয়েছেন যে, এক্সবিবি ওমিক্রন উপরূপের সঙ্গে লড়াইয়ে পরীক্ষামূলক ভাবে দু’টি নতুন টিকা চালু করা হয়েছে। তবে খুব শীঘ্রই করোনার আরও তিন থেকে চারটি টিকা সরকারি অনুমোদন পাবে বলেও নাকি তিনি জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, গত বছরের শীতে কঠোর কোভিড শূন্য নীতির পথে হেঁটেছিল চিন। তবে সেই বিধিনিষেধ তুলে নিতেই নাকি করোনার প্রাদুর্ভাব শুরু হয়েছে।

Advertisement

তবে চিনের কর্মকর্তারা নাকি দাবি করেছেন, সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করলেও তা মাত্রা ছাড়াবে না। মৃত্যু ঠেকাতে টিকাদানের গুরুত্ব অপরিহার্য বলেও তাঁরা দাবি করেছেন।

হংকংয়ের ‘স্কুল অফ পাবলিক হেলথ’ বিশ্ববিদ্যালয়ের এক মহামারি বিশেষজ্ঞের কথায়, ‘‘নিয়ন্ত্রণ করা গেলে সংক্রমণের সংখ্যা কম হবে। মৃত্যুর সংখ্যাও কম হবে। তবে নিয়ন্ত্রণ না করলে এই সংক্রমণ বড় আকার ধারণ করতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন