Indonesia

Bizarre: বিয়ে টেকাতে টানা তিন দিন শৌচাগারে যেতে পারেন না এ দেশের নবদম্পতিরা!

প্রচলিত বিশ্বাস, নবদম্পতি কোনও শৌচকর্ম ছাড়াই এই তিন দিন কাটিয়ে দিতে পারেন তা হলে তাঁদের বাকি জীবন সুখে কাটবে।

Advertisement

সংবাদ সংস্থা

জাকার্তা শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৭:৫৬
Share:

বিয়ের আজব রীতিনীতি।

দেশ হোক বা বিদেশ, জাতি, ধর্মবিশেষেও বিয়ের রীতিনীতি বদলে যায়। এটা খুবই স্বাভাবিক একটা বিষয়। কিন্তু কিছু কিছু বিয়ের এমন রীতি আছে যেগুলি জেনে অবাক হতেই হয়। অনেক রকম রীতিনীতির কথাই শোনা যায়। কিন্তু কখনও শুনেছেন বিয়ের পর তিন দিন নতুন বর-বউ শৌচাগারে যেতে পারবেন না? শুনে অবাক লাগলেও এমনই রীতিনীতি চালু আছে ইন্দোনেশিয়ার এক উপজাতির মধ্যে।

উপজাতির নাম টাইডং। তারা মূলত কৃষিজীবী। বোর্নিও উত্তর-পূর্ব অঞ্চলে ইন্দোনেশিয়া এবং মায়ানমারের সীমান্তের কাছাকাছি তাঁদের বাস। এই উপজাতির বিয়ের রীতি হল, বিয়ের পর নতুন বর-বউকে একটি ঘরে নিয়ে যাওয়া হয়। সেখানে তিন দিন ধরে পুরো আলাদা ভাবে রাখা হয়। এই সময়ে তাঁরা দু’জনে কেউই শৌচাগারে যেতে পারবেন না। পুরোপুরি নিষিদ্ধ।

Advertisement

টাইডং উপজাতিদের বিশ্বাস, বিয়ের পর নতুন জীবন যাতে সুখে-শান্তিতে কাটে তার জন্য এই রেওয়াজ রীতি মানতেই হবে। যদি নবদম্পতি কোনও শৌচকর্ম ছাড়াই এই তিন দিন কাটিয়ে দিতে পারেন তা হলে তাঁদের বাকি জীবন সুখে কাটবে। আর যদি ব্যর্থ হন, তা হলে দু’জনের মধ্যে বিচ্ছেদ অবশ্যম্ভাবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন