এক ডলারও নয় পাকিস্তানকে: নিকি

এক মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নিকি বলেন, ‘‘সরকার পাল্টালেও পাকিস্তান এখনও জঙ্গিদের জন্য স্বর্গরাজ্য। জঙ্গিদের পুষছে ইসলামাবাদ। পরে ওরাই আমাদের সেনাকে মারছে। সন্ত্রাস দমনের নামে কোটি কোটি ডলার নিচ্ছে, অথচ কিছুই করছে না ইসলামাবাদ।’’

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮ ০২:০৫
Share:

পাকিস্তানকে আর এক ডলারও সাহায্য করা উচিত হবে না বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপুঞ্জে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।—ছবি পিটিআই।

আফগান তালিবানদের ঠেকাতে পাকিস্তানের সাহায্য চেয়ে সম্প্রতি চিঠি লিখেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কূটনীতিকদের অনেকেই বলছিলেন, গত মাসে নিরাপত্তায় ৩০ কোটি ডলার বরাদ্দ ছাঁটার পরে এ বার বুঝি সুর নামাল আমেরিকা। কিন্তু না। সন্ত্রাস দমনে হাত গুটিয়ে থাকলে পাকিস্তানকে আর এক ডলারও সাহায্য করা উচিত হবে না বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপুঞ্জে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

Advertisement

এই ডিসেম্বরে চাকরি ছাড়ার কথা ঘোষণা করেছেন নিকি। তার ঠিক আগেই এক মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নিকি বলেন, ‘‘সরকার পাল্টালেও পাকিস্তান এখনও জঙ্গিদের জন্য স্বর্গরাজ্য। জঙ্গিদের পুষছে ইসলামাবাদ। পরে ওরাই আমাদের সেনাকে মারছে। সন্ত্রাস দমনের নামে কোটি কোটি ডলার নিচ্ছে, অথচ কিছুই করছে না ইসলামাবাদ।’’

হোয়াইট হাউসে আসার পরে ট্রাম্পও ঠিক এ ভাবে বিঁধেছিলেন পাকিস্তানকে। স্পষ্ট বলেছিলেন, ‘‘আমেরিকাকে বছরের পর বছর ধরে বোকা বানাচ্ছে পাকিস্তান।’’ এবং এর পরেই ধাপে ধাপে তাদের সামরিক খাতে বরাদ্দ ছাঁটতে শুরু করে মার্কিন বিদেশ দফতর। সম্প্রতি ভারতও জানিয়ে দিয়েছে— সন্ত্রাস বন্ধ না করলে পাকিস্তানের সঙ্গে কোনও কথা নয়। এ বার তোপ দাগলেন নিকি।

Advertisement

তবে শুধু পাকিস্তানকে নিশানা করা নয়, আগামী দিনে কোন দেশের সঙ্গে আমেরিকার কেমন সম্পর্ক রাখা উচিত, তা নিয়েও একটা ইঙ্গিত দিয়েছেন সাউথ ক্যারোলাইনার প্রাক্তন গভর্নর নিকি। তাঁর কথায়, ‘‘আমাদের কে বন্ধু, আর কে শত্রু, সেটা বুঝতে হবে সবার আগে। তার পর সুনির্দিষ্ট একটা নীতিগত অবস্থান নেওয়া উচিত। আগে কারও পাশে দাঁড়িয়েছি মানে আগামী দিনেও দাঁড়াতে হবে, তার কোনও মানে নেই।’’

তা হলে কি পাকিস্তানকে আর কোনও ভাবেই আর্থিক সাহায্য করবে না আমেরিকা? এর উত্তরে নিকি জানান, তার আগে নিজেদের প্রমাণ করতে হবে ইসলামাবাদকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন