International News

মাসুদ প্রশ্নে ফের চিনের দিকে আঙুল ভারতের, সাফাই দিল বেজিং

ভারত, আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স অনেক দিন ধরেই মাসুদ আজহারের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা আদায় করে নেওয়ার চেষ্টা করছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৭ ২৩:২৯
Share:

মাসুদ আজহার।

রাষ্ট্রপুঞ্জের মঞ্চে ফের চিনের দিকে অভিযোগের আঙুল তুলেছিল ভারত। মাসুদ আজহার প্রসঙ্গে চিনকে তীব্র আক্রমণ করেছিলেন ভারতীয় দূত সৈয়দ আকবরউদ্দিন। বৃহস্পতিবার সে অভিযোগ নস্যাৎ করা হল বেজিঙের তরফে। কোনও ‘সঙ্কীর্ণ রাজনৈতিক কারণে’ মাসুদ আজহারের উপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাবের বিরোধিতা করছে না চিন, সুনির্দিষ্ট পদ্ধতি এবং প্রক্রিয়া মেনেই কাজ করা হচ্ছে— মন্তব্য চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্রের।

Advertisement

ভারত, আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স অনেক দিন ধরেই মাসুদ আজহারের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা আদায় করে নেওয়ার চেষ্টা করছে। কুখ্যাত সন্ত্রাসবাদী তথা জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার প্রস্তাব বার বারই তোলা হচ্ছে রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ স্যাংশনস কমিটিতে। কিন্তু চিন বার বার নিষেধাজ্ঞার বিরোধিতা করে প্রস্তাব পাশ হওয়া আটকে দিচ্ছে।

বুধবার বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জে সরব হন ভারতীয় দূত আকবরউদ্দিন। সঙ্কীর্ণ রাজনৈতিক এবং কৌশলগত স্বার্থের কথা মাথায় রেখে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইকে বাধা দেওয়া হচ্ছে— এমন অভিযোগই তোলেন ভারতীয় দূত।

Advertisement

আরও পড়ুন: সতর্ক নজর চিনের দিকে, ভুটান সীমান্তে বাহিনী বাড়াচ্ছে সশস্ত্র সীমা বল

আরও পড়ুন: ভারতের সঙ্গে ভাব করতে চান পাক সেনাপ্রধান

বৃহস্পতিবার সে অভিযোগের জবাব দিয়েছেন চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং। কোনও সঙ্কীর্ণ রাজনৈতিক মানসিকতা থেকে চিন কোনও পদক্ষেপ করেনি বলে তিনি দাবি করেছেন। মাসুদ আজহারের বিষয়ে চিনের অবস্থান অত্যন্ত স্বচ্ছ বলে চিনা মুখপাত্রের দাবি। যা করা হচ্ছে, তা সুনির্দিষ্ট পদ্ধতি মেনেই করা হচ্ছে বলে তিনি মন্তব্য করেছেন। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের প্রশ্নে চিন অত্যন্ত দায়িত্বশীল ভূমিকা পালন করছে বলেও চিন এ দিন দাবি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন