Nobel Prize 2020

নিলামের নয়া তত্ত্ব বাতলে অর্থনীতিতে নোবেল দুই মার্কিনের

‘সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’ জানিয়েছে, দুই নোবেল জয়ী নিলামের মাধ্যমে পণ্য-বিপণনের বিকল্প পদ্ধতির দিশা দেখিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

স্টকহোম শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২০ ১৬:৫০
Share:

আথর্নীতিতে নোবেলজয়ী পল মিলগ্রোম এবং রবার্ট উইলসন— ফাইল চিত্র।

‘নিলামে উঠল’ অর্থনীতিতে ২০২০ সালের নোবেল পুরষ্কার!

Advertisement

কোনও পণ্যের নিলাম চলাকালীন কী ভাবে দরের ওঠা নির্ভর করে? নিলামে অংশগ্রহণকারীদের আরচণই বা কেমন থাকে? কোন পণ্য দরদাতাদের কী ভাবেই বা আকর্ষণ করে? দীর্ঘ গবেষণা আর নিখুঁত যুক্তির উপস্থাপনায় সেই তত্ত্বের হদিস দিয়ে এ বারের অর্থনীতির নোবেল পুরস্কার জিতে নিলেন আমেরিকার দুই অর্থনীতিবিদ, পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসন। দু’জনেই ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত।

‘সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’ সোমবার জানিয়েছে, শুধু নিলামের তত্ত্ব ও কার্যপদ্ধতি ব্যাখ্যাই নয় নোবেল জয়ী দুই অর্থনীতিবিদ নিলামের মাধ্যমে পণ্য-বিপণনের বিকল্প পদ্ধতিও আবিষ্কার করেছেন। এ বছরের নোবেল পুরষ্কার অর্থ ১১ লক্ষ ডলার (প্রায় ১১ কোটি ৬ লক্ষ টাকা)। আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে আয়োজিত অনুষ্ঠানে নোবেল সম্মাননা মেডেল ও পুরস্কারের অর্থ অর্থনীতিতে যুগ্মজয়ীর হাতে তুলে দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন: সনিয়ার ‘হাত’ ছেড়ে পদ্মবনে খুশবু ছড়ালেন তামিল অভিনেত্রী

অর্থনীতিবিদ মিলগ্রোম স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মানবতা ও বিজ্ঞান বিভাগের ‘শিরলি এবং লিওনার্ড এলি অধ্যাপক’ পদে ১৯৮৭ সাল নিযুক্ত ছিলেন। তাঁর সহকারী উইলসন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়েরই ‘এমেরিটাস অ্যাডামস অধ্যাপক’।

আরও পড়ুন: ‘হাত পাকাতে টেগোরও এঁকেছি’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন