নিষেধাজ্ঞা জারি হতেই প্রবল হুঙ্কার, এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম

রাষ্ট্রপুঞ্জ নিষেধাজ্ঞা জারি করতেই এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। বৃহস্পতিবার সকালে নিজেদের দেশের পূর্ব উপকূলে একের পর এক স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়ার সেনাবাহিনী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৬ ১৫:১৯
Share:

রাষ্ট্রপুঞ্জ নিষেধাজ্ঞা জারি করতেই এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। বৃহস্পতিবার সকালে নিজেদের দেশের পূর্ব উপকূলে একের পর এক স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়ার সেনাবাহিনী। হাইড্রোজেন বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটানো এবং বিতর্কিত রকেট উৎক্ষেপন কর্মসূচি বাতিল না করায় বুধবারই উত্তর কোরিয়ার বিরুদ্ধে একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করেছে রাষ্ট্রপুঞ্জ। গত কয়েক দশকে এত কঠোর নিষেধাজ্ঞার মুখে পড়েনি পিয়ংইয়ং। তার প্রতিবাদেই একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ে আস্ফালন করলেন কিম জং উন।

Advertisement

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বৃহস্পতিবার সকালে সবার আগে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের খবর প্রকাশ করে। উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের শহর ওনস্যান থেকে সমুদ্রের দিকে তাক করে ক্ষেপণাস্ত্রগুলি ছোড়া হয়েছে বলে দক্ষিণ কোরিয়া জানিয়েছে। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলি প্রায় ১৫০ কিলোমিটার পাড়ি দিয়ে দক্ষিণ কোরিয়ার জলসীমার খুব কাছে জাপান সাগরে আঘাত করেছে। অন্তত ৬টি ক্ষেপণাস্ত্র এ দিন সকালে ছোড়া হয়েছে বলে জানা গিয়েছে। পিয়ংইয়ং-এর এই হুঙ্কার জাপান সাগর তথা এশিয়া-প্যাসিফিক এলাকার উত্তাপ এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দিয়েছে। সমুদ্রে ক্ষেপণাস্ত্র ছোড়ার পর উত্তর কোরিয়ার সব গতিবিধির উপর সতর্ক নজর রাখা হচ্ছে বলে আমেরিকা জানিয়েছে।

আরও পড়ুন:

Advertisement

‘রাষ্ট্রপুঞ্জের পরোয়াই করি না’, সাফ জানাল উত্তর কোরিয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন