Kim Jong Un

এ কোন কিম! মদ, সিগারেটে ‘ডুবে’ উত্তর কোরিয়ার প্রশাসক, ওজন ১৪০ কেজি

দক্ষিণ কোরিয়ার ‘পার্লামেন্টারি ইন্টেলিজেন্স কমিটি’র দাবি, কিমের জীবনযাপনের ধরন অনেকটাই বদলে গিয়েছে। তিনি নাকি ‘দুষ্টচক্রে’ পড়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

সোল শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১২:১৩
Share:

অন্য রূপে ধরা দিলেন উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উন। — ফাইল চিত্র।

মদ আর সিগারেটে ‘বুঁদ’ উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উন? ওজনও বাড়িয়েছেন অনেক। প্রায় ১৪০ কেজি! সম্প্রতি একটি ছবি প্রকাশ্যে এসেছে। মুখে সিগারেট, গোলগাল মুখ। কিম জং বলতেই আপামর বিশ্ববাসীর সামনে উত্তর কোরিয়ার প্রশাসকের যে মুখ ভেসে ওঠে, সম্প্রতি প্রকাশ্যে আসা ছবির সঙ্গে তার কোনও মিলই খুঁজে পাওয়া ভার।

Advertisement

তবে নিউ ইয়র্ক পোস্ট-এর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, যে ছবিটি প্রকাশিত হয়েছে সেটি উত্তর কোরিয়ার প্রশাসকরেই। শুধু তাই-ই নয়, দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারাও বিষয়টি নাকি সুনিশ্চিতও করেছেন। দক্ষিণ কোরিয়ার ‘পার্লামেন্টারি ইন্টেলিজেন্স কমিটি’র রিপোর্টকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক পোস্ট-এর প্রতিবেদনে ওই ব্যক্তিকে কিম বলেই উল্লেখ করা হয়েছে।

এই ছবি ঘিরেই জল্পনা বাড়ছে নানা মহলে। ছবি: সংগৃহীত।

দক্ষিণ কোরিয়ার ‘পার্লামেন্টারি ইন্টেলিজেন্স কমিটি’র দাবি, কিমের জীবনযাপনের ধরন অনেকটাই বদলে গিয়েছে। তিনি নাকি ‘দুষ্টচক্রে’ পড়েছেন। সারারাত ধরে মদ এবং ধূমপানে ডুবে থাকছেন। মাঝেমধ্যেই কিমের স্বাস্থ্য নিয়ে নানা রকম তথ্য প্রকাশ্যে আসছে। দক্ষিণ কোরিয়াও তাঁর স্বাস্থ্য নিয়ে নানা রিপোর্ট প্রকাশ করে মাঝেমধ্যেই। এর আগে কিমের একটি ছবি প্রকাশ্যে এসেছিল। স্থূলকায় চেহারার বদলে শীর্ণ চেহারায় ধরা দিয়েছিলেন উত্তর কোরিয়ার প্রশাসক। তখন দক্ষিণ কোরিয়ার সরকারি সংবাদপত্রে দাবি করা হয়েছিল, নিজের ওজন ঝরাচ্ছেন কিম।

Advertisement

গত ১৬ মে একটি জনসভায় কিমকে খুবই ক্লান্ত দেখাচ্ছিল। চোখের নীচে কালো দাগ ধরা পড়েছিল। তেমনই একটি ছবি প্রকাশ্যে আসায় কিমের স্বাস্থ্য নিয়ে জল্পনা বেড়েছিল। যদিও পরবর্তী কালে কিমকে সামরিক মহড়াতেও দেখা গিয়েছিল। ফলে সদ্যপ্রকাশিত ছবিটি কি কিমের, না কি অন্য কারও, তা নিয়েও জল্পনা তুঙ্গে। ছবিটির সত্যতা যাচাই করে দেখেনি আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন