দরকারে হাইড্রোজেন বোমাও ফেলব, হুমকি উত্তর কোরিয়ার

বড় ধরনের পরমাণু যুদ্ধের আতঙ্ক দেখা দিল দক্ষিণ এশিয়ায়। নিজের দেশের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য যে কোনও সময় পরমাণু ও হাইড্রোজেন বোমা ফেলার হুমকি দিলেন উত্তর কোরিয়ার দোর্দণ্ডপ্রতাপ নেতা কিম জং-উন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৫ ১৮:৩০
Share:

বড় ধরনের পরমাণু যুদ্ধের আতঙ্ক দেখা দিল দক্ষিণ এশিয়ায়।

Advertisement

নিজের দেশের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য যে কোনও সময় পরমাণু ও হাইড্রোজেন বোমা ফেলার হুমকি দিলেন উত্তর কোরিয়ার দোর্দণ্ডপ্রতাপ নেতা কিম জং-উন। বললেন, ‘‘আমাদের (উত্তর কোরিয়া) হাতে রয়েছে অত্যন্ত শক্তিশালী পারমাণবিক অস্ত্র। পরমাণু বোমা তো আছেই, আছে হাইড্রোজেন বোমাও। কারও ওপর নির্ভর করে নয়, ওই সব অস্ত্র আমরা নিজেরাই বানিয়েছি। আর দেশের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য তা ব্যবহার করতেও পিছপা নই আমরা।’’

নামোল্লেখ না করলেও সন্দেহ নেই, কমিউনিস্ট কোরিয়ার প্রেসিডেন্টের লক্ষ্য দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনাম। ফলে, চিনের ‘দোস্ত’ উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সরাসরি ওই হুমকির পর গোটা দক্ষিণ এশিয়াতেই পরমাণু যুদ্ধের আতঙ্ক জোরালো হয়ে উঠেছে। আর রাজনৈতিক বিরোধিতার জন্য যে ভাবে তাঁর কাকা, পিসি ও নিকটাত্মীয়-পরিজনদের হত্যা করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট, তাতে নৃশংসতার জন্য ইতিমধ্যেই তাঁর কুখ্যাতি ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

Advertisement

তাই উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের হুমকিকে খাটো করে দেখতে রাজি নয় কোনও মহলই। কূটনীতিকরা মনে করেন, নিজের জন্য যে কোনও মুহূর্তে যে কোনও ধরনের নৃশংস কাজকর্ম করতে পারেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন। মানবিকতার পরোয়া না করেই। উত্তর কোরিয়ার হাতে যে হাইড্রোজেন বোমাও রয়েছে, এই প্রথম তা জানা গেল। আন্তর্জাতিক বিধিনিষেধের পরোয়া না করে যে ভাবে প্রকাশ্যেই তার ইঙ্গিত দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট, তাতে আতঙ্ক আরও বেড়ে গিয়েছে গোটা দক্ষিণ এশিয়ায়।

কিম আজ প্রকাশ্যে এই টুকু বুঝিয়ে দিতে দ্বিধা করেননি যে, উত্তর কোরিয়া ইতিমধ্যেই পরমাণু বোমা বানিয়ে ফেলেছে। এমনকী বানিয়ে ফেলেছে আরও শক্তিশালী হাইড্রোজেন বোমাও। আর এই পরমাণু অস্ত্র সজ্জা যে শুধুই আড়ম্বর নয়, দেশের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য যে তা ব্যবহার করতে কসুর করবেন না উত্তর কোরিয়ার দোর্দণ্ডপ্রতাপ শাসক, সে কথাও এ দিন দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দিয়েছেন কিম জং-উন।

এটা কি উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের ‘ফাঁকা আওয়াজ’, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামকে চাপে রাখার জন্য ?

কেউ কেউ সেটাই বলছেন। কারণ, এর আগে মূল মার্কিন ভূখণ্ডে হানাদারির হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া।

তবে খোদ ওয়াশিংটনের ‘ইনস্টিটিউট ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিওরিটি’ (আইএসআইএস) এ ব্যাপারে একেবারেই ভিন্ন মত। গত সেপ্টেম্বেরই তারা জানিয়েছিল, উত্তর কোরিয়ার ইয়ংবিয়ং পরমাণু কমপ্লেক্সে আরও ভয়ঙ্কর কিছু বানানো হচ্ছে। তারা উপগ্রহের পাঠানো ছবি খতিয়ে দেখে জানায়, হাইড্রোজেন বোমা বানানোর জন্য পিয়ংইয়ঙের অনতিদূরে ইয়ংবিয়ঙে ট্টিটিয়াম আইসোটোপ তৈরির কারখানা গড়ে তোলা হয়েছে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন