North Korea

পরমাণু অস্ত্র বহনের ক্ষমতাসম্পন্ন জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল কিমের উত্তর কোরিয়া

চলতি মাসের গোড়ায় জাপানের ভূখণ্ডের উপর দিয়ে মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

পিয়ংইয়ং শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ০৯:১৩
Share:

পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা দেখছেন কিম। ছবি: রয়টার্স।

ফের স্বমহিমায় উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন! বুধবার পরমাণু অস্ত্র বহনের ক্ষমতাসম্পন্ন ২,০০০ কিলোমিটার পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে আন্তর্জাতিক মহলের আশঙ্কা ফের বাড়ালেন তিনি।

Advertisement

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ বৃহস্পতিবার জানিয়েছে, পরমাণু হামলার ক্ষমতা যাচাইয়ের উদ্দেশ্যে দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে। সমুদ্রের উপর দিয়ে ২,০০০ কিলোমিটার আকাশপথ পাড়ি দিয়ে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র দু’টি। প্রসঙ্গত, সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকেই একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রের পরীক্ষার সমস্ত তদারকি করেছেন স্বয়ং কিম। বুধবারের ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও পর্যবেক্ষণ করেছেন তিনি।

চলতি মাসের গোড়ায় জাপানের ভূখণ্ডের উপর দিয়ে একটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। উত্তর কোরিয়ার ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ‘জবাবে’ জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আমেরিকা এবং তাদের মিত্র দেশ দক্ষিণ কোরিয়া। আমেরিকার বিরুদ্ধে কোরীয় উপদ্বীপ অঞ্চলে অশান্তি সৃষ্টির অভিযোগ করে পিয়ংইয়ং জানিয়েছে, তাদের সেনা পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন