ফের অস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়া সূত্রে খবর, মঙ্গলবার দক্ষিণ হংহে প্রদেশ থেকে দু’টি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৯ ০৫:৪৫
Share:

ছবি: এপি।

দক্ষিণ-পূর্ব এশিয়ার উত্তাপ বাড়িয়ে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। দু’সপ্তাহে এই নিয়ে চার বার।

Advertisement

দক্ষিণ কোরিয়া সূত্রে খবর, মঙ্গলবার দক্ষিণ হংহে প্রদেশ থেকে দু’টি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। অনুমান, মাটি থেকে ৩৭ কিলোমিটার উপর দিয়ে উড়ে প্রায় ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম ক্ষেপণাস্ত্রগুলি। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়া এখনও স্পষ্ট করে কিছু বলেনি। তবে এ দিন সে দেশের বিদেশ মন্ত্রক একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘দক্ষিণ কোরিয়া ও আমেরিকা যে ভাবে যৌথ সেনা মহড়ার প্রস্তুতি নিচ্ছে, তাতে নিরাপত্তার খাতিরে আমরা শক্তি সঞ্চয় এবং অস্ত্রপরীক্ষা করতে বাধ্য হচ্ছি।’’

আগামী ১১ অগস্ট থেকে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার যৌথ সেনা মহড়া শুরু হবে। গত কয়েক দিন ধরে সোলে তারই প্রস্তুতি চলছিল। তাতেই চটেছে পিয়ংইয়্যাং। ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া তারই জবাব দিচ্ছে বলে মনে করছে সোল।

Advertisement

আমেরিকা-দক্ষিণ কোরিয়ার যৌথ সেনা মহড়া নিয়ে উত্তর কোরিয়ায় আপত্তি বহু দিনের। ২০১৮ সালে সিঙ্গাপুরে এবং ২০১৯ সালে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের মধ্যে বৈঠক হয়। তাতে সেনা মহড়া বন্ধের প্রসঙ্গও ছিল। কিন্তু হ্যানয়ের বৈঠক ব্যর্থ হওয়ার পরে ফের ঠান্ডাঘরে চলে গিয়েছে বিষয়টি।

এই অবস্থায় চুপ নেই আমেরিকাও। সোমবার নয়া নিষেধাজ্ঞা জারি করে নিজেদের কড়া অবস্থান স্পষ্ট করে দিয়েছে তারা। এই নিষেধাজ্ঞায় বলা হয়েছে, গত আট বছরে যাঁরা কখনও উত্তর কোরিয়া গিয়েছেন তাঁরা বিনা ভিসায় আমেরিকায় ঢুকতে পারবেন না। এত দিন দক্ষিণ কোরিয়া, জাপান, ফ্রান্স-সহ ৩৮টি দেশের মানুষ ভিসা ছাড়াই ৯০ দিন পর্যন্ত আমেরিকায় থাকতে পারতেন। এ বার থেকে তাঁদের পর্যটন ভিসা বা ব্যবসায়ী ভিসা নিয়েই সে দেশে ঢুকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন