International News

দেশের পথে স্বরূপেরা

জাহাজের ভারতীয় ক্রু স্বরূপ  চম্পাদার জানান, রাতেই তাঁদের নিয়ে বিশেষ বিমান নয়াদিল্লিতে রওনা দেবে। পৌঁছতে সময় লাগবে আট ঘণ্টা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ০২:২২
Share:

বুধবার জাহাজ থেকে নামার পরে স্বরূপ চম্পাদার। —নিজস্ব চিত্র।

‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজের সুস্থ ভারতীয়রা দেশের পথে রওনা দিলেন। বুধবার রাতে তাঁদের নিয়ে যাওয়া হয় টোকিয়ো বিমানবন্দরে। জাহাজের ভারতীয় ক্রু স্বরূপ চম্পাদার জানান, রাতেই তাঁদের নিয়ে বিশেষ বিমান নয়াদিল্লিতে রওনা দেবে। পৌঁছতে সময় লাগবে আট ঘণ্টা।

Advertisement

৫ ফেব্রুয়ারি থেকে জাপানের উপকূলে আটকে থাকা সেই জাহাজ থেকে নামার পরে স্বরূপ বলেন, ‘‘সুস্থ ভাবে দেশে ফিরতে পারছি। খুব আনন্দ হচ্ছে।’’ জাপানের ভারতীয় দূতাবাস সূত্রে জানানো হয়েছে, বুধবার রাতে ১১৮ জন ভারতীয়কে নিয়ে চার্টার্ড বিমান দেশে রওনা দিয়েছে।

ওই জাহাজের অন্য ভারতীয় ক্রু, উত্তর দিনাজপুরের বিনয় সরকার বলেন, ‘‘চিন্তা কিছুটা দূর হল। কিন্তু খারাপ লাগছে সকলেই যদি একসঙ্গে ফিরতে পারতাম। তবে দিল্লিতে আরও ১৪ দিন থাকতে হবে। তার পরে বাড়ি ফিরতে পারব।’’ দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা স্বরূপ বলেন, ‘‘একটাই আর্জি আমাদের যেন খুব সাবধানে নিরাপদ কোনও জায়গায় রাখা হয়।’’

Advertisement

আরও পড়ুন: বোতল থেকে দৈত্য বেরিয়ে পড়ল: ইমরান

ছেলের দেশে ফেরার খবরে স্বস্তিতে বিনয়ের মা চন্দ্রা। তিনি এ দিন বলেন, ‘‘ছেলের সঙ্গে কথা হয়েছে। দেশে ফিরছে। অপেক্ষায় আছি কখন বাড়িতে পৌঁছয়।’’

এ দিকে, বুধবারই ১৫ টন চিকিৎসা-সামগ্রী নিয়ে উহানে নামল ভারতীয় বায়ুসেনার বিমান ‘সি-১৭ গ্লোবমাস্টার থ্রি’। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আজ টুইট করে জানান, কঠিন সময়ে চিনের পাশে দাঁড়াতেই ভারতের এই উদ্যোগ। ভারতীয় বায়ুসেনা জানিয়েছে, বিমানটি ফেরার সময়ে উহানে আটকে থাকা বাকি ভারতীয় ও বন্ধু প্রতিবেশী দেশগুলোর বাসিন্দাদের নিয়ে দেশে ফিরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন