Indian Student

ভারতীয় পড়ুয়াদের সংখ্যা প্রায় দ্বিগুণ বাড়ল আমেরিকায়, ছাপিয়ে গেল চিনকেও: সমীক্ষা

গত দশ বছরে উচ্চশিক্ষার জন্য আমেরিকাকেই বেছে নিচ্ছেন ভারতীয় পড়ুয়ারা। আগে আমেরিকায় বিদেশি পড়ুয়ার হিসাবে এক নম্বর দেশ ছিল চিন। এ বার ভারত সেই জায়গায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১০:৩৯
Share:

আমেরিকায় বিদেশি পড়ুয়া হিসাবে ভারতীয়দের সংখ্যা বেশি। প্রতীকী ছবি

উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে আমেরিকাকেই বেছে নিচ্ছেন ভারতীয় পড়ুয়ারা। গত দশ বছরে আমেরিকায় ভারত থেকে আসা ছাত্রছাত্রীদের সংখ্যা আগের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে বলে জানা গিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী এই সংখ্যা ১১.৮ শতাংশ থেকে এক লাফে বেড়ে ২১ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে, সোমবার সমীক্ষক সংস্থা ‘ওপেন ডোরস’-এর প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী এই পরিসংখ্যান প্রকাশ্যে এসেছে।

Advertisement

আগের পরিসংখ্যান বলছে, আমেরিকায় উচ্চশিক্ষার জন্য বাইরে থেকে যে ছাত্রছাত্রীরা আসেন, তাঁদের অধিকাংশ চিন থেকে আসতেন। কিন্তু গত দশ বছরে দেখা যাচ্ছে, চিনকে ছাপিয়ে ভারত থেকে অনেক বেশি ছাত্রছাত্রী আমেরিকায় পড়াশোনার জন্য যাচ্ছেন।

সম্প্রতি নয়াদিল্লির এক অধিবেশনে আমেরিকার এক রাষ্ট্র প্রতিনিধি জানান, ২০২১-’২২ সালে ভারতীয় পড়ুয়াদের জন্য মোট ৬২ হাজার স্টুডেন্ট ভিসা দেওয়া হয়েছিল। চলতি বছরে স্টুডেন্ট ভিসার সংখ্যা বেড়ে ৮২ হাজারে পৌঁছেছে।

Advertisement

অধিবেশনে উপস্থিত এক আধিকারিক জানিয়েছেন, ভারত থেকে আসা বেশির ভাগ ছাত্রছাত্রী অঙ্ক, কম্পিউটার সায়েন্স, প্রযুক্তিবিদ্যা এবং বাণিজ্য বিষয় নিয়েই ভর্তি হন। শুধু আমেরিকাতেই নয়, চলতি বছরে ব্রিটেনেও ভারত থেকে আসা পড়ুয়াদের সংখ্যা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন