International News

প্যারিসে ফের ছুরি হামলা, দায়ী আইএস

ফের ছুরি হামলার আতঙ্ক। শনিবার প্যারিসের অপেরা হাউসের কাছে ছুরি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ছুরির আঘাতে এক জন প্রাণ হারিয়েছেন। চার জন গুরুতর আহত। এই হামলার দায় নিয়েছে জঙ্গি সংগঠন আইএস।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ১৪ মে ২০১৮ ০৩:৩৮
Share:

ফের ছুরি হামলার আতঙ্ক। শনিবার প্যারিসের অপেরা হাউসের কাছে ছুরি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ছুরির আঘাতে এক জন প্রাণ হারিয়েছেন। চার জন গুরুতর আহত। এই হামলার দায় নিয়েছে জঙ্গি সংগঠন আইএস। প্রথমে পুলিশ দুষ্কৃতীকে তাড়া করে ধরার চেষ্টা করে ব্যর্থ হয়ে গুলি চালায়। ঘটনাস্থলেই প্রাণ হারায় জঙ্গি। সে একাই (লোন উল্ফ) হামলা চালিয়েছে বলে দাবি। পরে স্ট্রাসবুর্গ থেকে এই জঙ্গির বন্ধুকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

ফরাসি সংবাদমাধ্যম জানিয়েছে, হামলাকারীর নাম খামজ়াত আসিমভ। ১৯৯৭ সালে রাশিয়ার চেচনিয়া অঞ্চলে তার জন্ম। যে সব বিচ্ছিন্নতাবাদী দেশের সুরক্ষার পক্ষে বিপজ্জনক, তাদের তালিকা অর্থাৎ ‘এস ফাইল্‌স’-এ আসিমভের নাম অনেক আগে থেকেই ছিল বলে জানিয়েছে পুলিশ।

ফ্রান্সে গত তিন বছরে আইএস হামলায় অন্তত ২৪৫ জন প্রাণ হারিয়েছেন। কড়া সতর্কতা থাকেই। তার মধ্যেই এই হামলা। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ একটি টুইট বার্তায় বলেন, ‘‘ফ্রান্স আবার রক্তাক্ত। তবে শত্রুদের এক ইঞ্চিও স্বাধীনতা দেওয়া হবে না।’’

Advertisement

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, স্থানীয় সময় রাত ন’টা নাগাদ ছুরি হাতে এলোপাথাড়ি হামলা চালায় ওই জঙ্গি। বাদামি চুল এবং মুখ ভর্তি দাড়ির বছর কুড়ির ওই যুবকের পরনে ছিল কালো ট্র্যাকসুট। সে প্রথমে কয়েকটি বার এবং রেস্তরাঁয় ঢোকার চেষ্টা করে। বাধা পেয়ে পথচারীদের উপর হামলা চালায়। রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, ফরাসি আধিকারিকদের কাছে ওই জঙ্গি সম্বন্ধে তথ্য চাওয়া হয়েছে প্যারিসের রুশ দূতাবাসের পক্ষ থেকে। জিজ্ঞাসাবাদের জন্য ওই জঙ্গির মা-বাবাকেও আটক করা হয়েছে বলে দাবি তাঁদের। জঙ্গি সংগঠন আইএস হামলাকারীকে নিজেদের ‘সৈনিক’ বলে দাবি করলেও, এখনও অবধি ঘটনাস্থল থেকে তেমন কোনও প্রমাণ উদ্ধার হয়নি বলে জানিয়েছে তদন্তকারী দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন