ভয় চিন, ব্রহ্মপুত্রের জলে বার্তা নজরদারির

ব্রহ্মপুত্রের জলপ্রবাহে কড়া নজর রাখতে উত্তর-পূর্বের রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। যদি কোনও অস্বাভাবিকতা দেখা যায় তা হলে সঙ্গে সঙ্গে কেন্দ্রকে জানাতে হবে। অরুণাচল প্রদেশ-সহ ব্রহ্মপুত্রের জল ব্যবহারকারী উত্তর-পূর্বের রাজ্যগুলিকেই নজরদারি রাখতে বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ০১:১৪
Share:

ব্রহ্মপুত্রের জলপ্রবাহে কড়া নজর রাখতে উত্তর-পূর্বের রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। যদি কোনও অস্বাভাবিকতা দেখা যায় তা হলে সঙ্গে সঙ্গে কেন্দ্রকে জানাতে হবে। অরুণাচল প্রদেশ-সহ ব্রহ্মপুত্রের জল ব্যবহারকারী উত্তর-পূর্বের রাজ্যগুলিকেই নজরদারি রাখতে বলা হয়েছে। লোকসভায় একটি প্রশ্নের লিখিত জবাবে এ কথা জানিয়েছেন বিদেশপ্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিংহ।

Advertisement

ইয়ারলাঙ্গ ঝাঙ্গবো (তিব্বতে এই নামেই পরিচিতি ব্রহ্মপুত্র) নদীর উপর বেজিং একটি বাঁধ তৈরি করেছে জলবিদ্যুৎ প্রকল্পের অংশ হিসেবে। ভুটান এবং সিকিমের অদূরে তিব্বতে লালহো নামে এই চিনা জলবিদ্যুৎ প্রকল্পটির কারণে ভারতে ব্রহ্মপুত্রের জলপ্রবাহে ফারাক হবে না, এমন আশ্বাস মৌখিক ভাবে দিয়েছে বেজিং। তবু উদ্বেগ রয়েছে ভারতের। দেশের উত্তরপূর্বাঞ্চল ব্রহ্মপুত্রের জলের উপরে অনেকটাই নির্ভরশীল। তা ছাড়া এটি বাংলাদেশে জলের জোগানেরও অন্যতম উৎস। বিশেষজ্ঞদের মতে, এই জল নিয়ে কাটাছেঁড়া করার অর্থ বন্যা অথবা খরা পরিস্থিতি তৈরি হওয়া। ২০১৩ সালে এই জলপ্রকল্প নিয়ে অভিযোগও করেছিল ভারত। প্রতিমন্ত্রীর বক্তব্য, ‘‘রাজ্যগুলির সঙ্গে কেন্দ্র যোগাযোগ রেখে চলছে। জলপ্রবাহ কমে গেলে মানুষের জীবনযাপনে যাতে সমস্যা না হয়, সে জন্য গোড়াতেই ব্যবস্থা করা ভাল।’’ ‘ব্যবস্থা করা’ মানে কূটনৈতিক পথে চিনের উপর চাপ তৈরি করা। সে কারণেই নজরদারির পরামর্শ দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন