Anti Hijab protest

অস্কারজয়ী অভিনেত্রী গ্রেফতার ইরানে, সরকারের নৃশংসতার বিরুদ্ধে মুখ খুলেই হাজতবাস?

ধৃত অভিনেত্রীর নাম তারানেহ্ আলিদুস্তি। ৩৮ বছর বয়সি এই অভিনেত্রীকে দেখা গিয়েছিল ‘দ্য সেল্‌সম্যান’ ছবিতে। ২০১৬ সালে ছবিটি অস্কার পায়। ইরানের একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ০৮:১৯
Share:

অস্কারজয়ী অভিনেত্রীকে গ্রেফতার করল ইরান সরকার। ফাইল ছবি।

অস্কারজয়ী অভিনেত্রীকে গ্রেফতার করল ইরান সরকার। ইরানে সরকার-বিরোধী আন্দোলন ও বিক্ষোভে শামিল হয়েছিলেন তিনি। সমাজমাধ্যমে একটি পোস্টের কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

ধৃত অভিনেত্রীর নাম তারানেহ্ আলিদুস্তি। ৩৮ বছর বয়সি এই অভিনেত্রীকে দেখা গিয়েছিল ‘দ্য সেল্‌সম্যান’ ছবিতে। ২০১৬ সালে ছবিটি অস্কার পায়। এ ছাড়াও ইরানের একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন আলিদুস্তি।

আলিদুস্তি গত ৮ ডিসেম্বর সমাজমাধ্যমে একটি পোস্টে লিখেছিলেন, ‘‘আপনার নীরবতা দমন এবং দমনকারীদের সমর্থনের সমান।’’ উল্লেখ্য, যে দিন আলিদুস্তি এই পোস্ট করেন, সে দিনই ইরানে সরকার-বিরোধী আন্দোলনে প্রথম কাউকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। তিনি আরও লেখেন, ‘‘এই নৃশংসতা যে আন্তর্জাতিক সংস্থাগুলি দেখেও মুখ বুজে রয়েছে, তারা প্রত্যেকে মানবতার নামে লজ্জা।’’

Advertisement

এই পোস্টের কারণেই আলিদুস্তিকে গ্রেফতার করা হল বলে মনে করা হচ্ছে। শনিবার তাঁকে হাতকড়া পরিয়েছে ইরান সরকার।

ইরানের বিনোদন জগতে রীতিমতো পরিচিত মুখ আলিদুস্তি। অনেক কম বয়স থেকে তিনি অভিনয় করছেন। তাঁর সাম্প্রতিক ছবি ‘লেইলাস ব্রাদার’ কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর ইরানে হিজাব না পরার ‘অপরাধে’ পুলিশি হেফাজতে ১৯ বছরের তরুণী মাহশা আমিনির মৃত্যুর পর থেকেই বিক্ষোভের আগুন জ্বলছে দেশজুড়ে। হাজার হাজার মানুষ পথে নেমে সরকারের কঠোর ও রক্ষণশীল নিয়মকানুনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। রাজধানী তেহরানের রাজপথে জ্বলেছে সরকার বিরোধিতার রোষানল।

ইরানের আন্দোলনে মহিলাদের ভূমিকা অগ্রগণ্য। মেয়েদের স্বাধীনতার দাবিতেই এই আন্দোলন। দেখা গিয়েছে, প্রকাশ্যে চুল কেটে হিজাব পুড়িয়ে প্রতিবাদ করছেন মেয়েরা। তার পর থেকেই কঠোর হাতে বিদ্রোহ দমন করছে সরকার। চলছে ব্যাপক ধরপাকড়। এক নাগরিককে সরকারের বিরুদ্ধে যাওয়ার জন্য মৃত্যুদণ্ডও দেওয়া হয়। প্রকাশ্যে কার্যকর করা হয় সেই মৃত্যুদণ্ড। অভিনেত্রী আলিদুস্তিও মাহশা-মৃত্যুর পর থেকেই সরকারের বিরুদ্ধে সরব। ফলে তাঁকেও রেয়াত করল না সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন