ঢাকায় রাতভর অভিযানে আটক ৭ জঙ্গি, আত্মঘাতী হানার ছক ব্যর্থ

প্যারিসের ধাঁচে জঙ্গি হামলা হতে পারে ঢাকায়, আশঙ্কা ছিল মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি)। জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) জঙ্গি হামলার ছক কষছে বলেও খবর ছিল। সেই ছক বানচাল করতে ফরাসি পুলিশের ধাঁচেই অভিযান চালাল ডিবি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৫ ১৮:২৩
Share:

ঢাকার মিরপুরে বহুতল আবাসন ঘিরে অভিযান নিরাপত্তা বাহিনীর। ছবি: এএফপি।

প্যারিসের ধাঁচে জঙ্গি হামলা হতে পারে ঢাকায়, আশঙ্কা ছিল মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি)। জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) জঙ্গি হামলার ছক কষছে বলেও খবর ছিল। সেই ছক বানচাল করতে ফরাসি পুলিশের ধাঁচেই অভিযান চালাল ডিবি। শহরের ব্যস্ত এলাকা মিরপুরের একটি ফ্ল্যাট থেকে ৭ জঙ্গিকে পাকড়াও করা হল। অভিযান চলাকালীন পুলিশের উপর গ্রেনেড হামলা চালিয়েছিল জঙ্গিরা। পাল্টা হামলা চালিয়ে জঙ্গিদের ঘিরে ফেলে পুলিশও। ঘটনাস্থল থেকে, প্রচুর বিস্ফোরক, গ্রেনেড এবং সুইসাইড ভেস্ট উদ্ধার হয়েছে।

Advertisement

বুধবার গভীর রাত থেকে বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটে পর্যন্ত এই অভিযান চলে। অভিযানে নেতৃত্ব দেন ডিবির অতিরিক্ত উপকমিশনার (এডিসি) সানোয়ার হোসেন। তিনি জানান, বুধবার সন্ধ্যায় এক জেএমবি জঙ্গিকে গ্রেপ্তার করেছিল ডিবি। তাকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতেই অভিযান চালানো হয়। পুলিশ বার বার বলা সত্ত্বেও সন্দেহভাজনরা ফ্ল্যাটের দরজা খোলেনি। পুলিশ দরজা ভেঙে ভিতরে ঢোকার চেষ্টা করলে গ্রেনেড হামলা চালিয়ে ভিতরের একটি ঘরে ঢুকে ফের দরজা বন্ধ করে দেয় জঙ্গিরা। র‌্যাব, পুলিশ এবং সোয়াট বাহিনী এর পর পুরো আবাসনটি ঘিরে ফেলে। শুরু হয় গুলির লড়াই। তবে বহুতলে অন্য আবাসিক থাকায় নিরাপত্তাবাহিনী বেপরোয়া হামলা চালাতে পারছিল না। ভোর হওয়ার আগেই বহুতলের সব বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে দেওয়া হয়। তার পর শুরু হয় পুরোদস্তুর অভিযান। মোট ৭ জনকে আটক করে পুলিশ। ফ্ল্যাটটি থেকে প্রচুর বিস্ফোরক, গ্রেনেড এবং চারটি সুইসাইড ভেস্ট মিলেছে। গোয়েন্দা পুলিশের কাছে সম্ভাব্য আত্মঘাতী জঙ্গিহানার যে খবর ছিল, মিরপুরের আবাসন থেকে সুইসাইড ভেস্ট উদ্ধার হওয়ার পর সেই খবরের সত্যতাই প্রমাণিত হল বলে প্রশাসনের দাবি।

আবাসনের বাসিন্দারা জানান, তিন মাস আগে ওই ফ্ল্যাটটিতে মেস চালু হয়েছিল। তখন থেকেই শুরু হয় অচেনা লোকজনের আনাগোনা। পুলিশের উপর হামলার ধরন এবং মজুত থাকা বিস্ফোরক ও সরঞ্জামের প্রকৃতি দেখে পুলিশের ধারণা, খুব শীঘ্রই বড়সড় আত্মঘাতী হামলার মুখে পড়তে চলেছিল ঢাকা। যে সাত জনকে আটক করা হয়েছে, তাদের প্রত্যেকেরই বয়স ১৮ থেকে ৩৫-এর মধ্যে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন