উন্নত ৪ চিনা যুদ্ধজাহাজ কিনছে পাকিস্তান

পাক নৌসেনার শক্তিবৃদ্ধি ভারত মহাসাগরে চিনের আগ্রাসী কৌশলেরই অঙ্গ বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯ ০১:০৭
Share:

বাড়ছে চিন-পাকিস্তান সামরিক বোঝাপড়া। ফাইল চিত্র।

পাকিস্তানের জন্য সব চেয়ে উন্নত প্রযুক্তির চারটি যুদ্ধজাহাজ তৈরি করছে চিন। আজ এ কথা জানিয়েছে চিনা সরকারি সংবাদমাধ্যম। তাদের মতে, ভারত মহাসাগরে ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে পাকিস্তানের হাতে এই যুদ্ধজাহাজ থাকা প্রয়োজন।

Advertisement

চিনা সংবাদমাধ্যমের মতে, এই চারটি জাহাজ দু’দেশের মধ্যে এক বিপুল অঙ্কের প্রতিরক্ষা চুক্তির অঙ্গ। জাহাজগুলি চিনা নৌসেনার আধুনিক ‘মিসাইল ফ্রিগেট’ শ্রেণির জাহাজেরই একটি সংস্করণ। সেগুলি যুদ্ধজাহাজ ও ডুবোজাহাজের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। আবার আকাশ-প্রতিরক্ষার কাজও করতে পারে। চিনা জাহাজ প্রস্তুতকারী সংস্থাকে উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, আন্তর্জাতিক জলপথকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে পাকিস্তানের পাশে রয়েছে চিন। এই জাহাজগুলি পাক নৌসেনার শক্তিবৃদ্ধি করবে।

ইতিমধ্যেই পাকিস্তানের কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ বন্দর গদরে বিপুল অর্থ বিনিয়োগ করেছে চিন। একই সঙ্গে আফ্রিকার জিবুতি ও শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরও রয়েছে চিনের হাতে। ভারতমহাসাগরীয় এলাকায় চিনের আগ্রাসী নীতি নিয়ে উদ্বিগ্ন আমেরিকা, ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ। পাক নৌসেনার শক্তিবৃদ্ধি ভারত মহাসাগরে চিনের আগ্রাসী কৌশলেরই অঙ্গ বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন