pakistan

Al Qaeda: জওয়াহিরি খুনে আকাশপথ ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি, তালিবানের অভিযোগ ওড়াল পাকিস্তান

আফগানিস্তান অভিযোগ করে, পাকিস্তানের আকাশপথই এখন আমেরিকার আফগানিস্তান আক্রমণের রাস্তা।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৬:১৯
Share:

জওয়াহিরির উপর হামলার ঘটনায় ‘পাক-যোগ’ দেখছে আফগানিস্তান। ফাইল চিত্র।

ড্রোন হামলায় আল কায়দার শীর্ষনেতা আয়মান আল জওয়াহিরির নিহতের ঘটনায় তারা কোনও ভাবে জড়িত নয়। গত জুলাই মাসের ওই অভিযানে আমেরিকাকে তারা আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়নি। সোমবার তালিবানের অভিযোগ উড়িয়ে এমনই জানাল পাকিস্তান। তাদের দাবি, কখনও নিজেদের আকাশপথ অবৈধ ভাবে কাউকে ব্যবহার করতে দেয় না তারা।

Advertisement

আল জওয়াহিরির নেতার বিরুদ্ধে আমেরিকার অভিযানে পাক তালিবান বা হক্কানি-বিরোধী আফগান তালিবানের একাংশের হাত থাকতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে এখন আফগানিস্তানে তালিবান নেতা তথা উপ-প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী মোল্লা বরাদরের অনুগামীদের সঙ্গে সিরাজুদ্দিন হক্কানি গোষ্ঠীর সঙ্ঘাত ক্রমশই বাড়ছে। আর তালিবান প্রধানমন্ত্রী হিবাতুল্লা আখুন্দজাদার সরকারে জওয়াহিরির মূল ‘ঘুঁটি’ ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন। অন্য দিকে, তালিবানিদের অভিযোগ, আমেরিকান ড্রোন ওড়ানোর জন্য নিজেদের আকাশপথ ব্যবহার করতে দেয় পাকিস্তান।

রবিবার আফগানিস্তানের অন্তর্বর্তী প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা ইয়াকুব অভিযোগ করেন, আফগানিস্তানের আকাশসীমায় টহল দেওয়ার জন্য অবৈধ ভাবে দেশের সীমানা লঙ্ঘন করে আমেরিকা। এবং তাঁদের কাছে খবর আছে যে, পাকিস্তান আকাশপথ ব্যবহার করে আফগানিস্তানে ড্রোন হামলা করে আমেরিকা। তিনি এ-ও অভিযোগ করেন, পাকিস্তানের আকাশপথই এখন আমেরিকার আফগানিস্তান আক্রমণের রাস্তা।

Advertisement

বিশ্বের অন্যতম কুখ্যাত জঙ্গি নেতা আল-জাওয়াহিরি ২০০১-এর ১১ সেপ্টেম্বর আমেরিকায় বিমান হানার পিছনে অন্যতম মূলচক্রী। সেই আল-জাওয়াহিরি গোপন অপারেশনে আফগানিস্তানের কাবুলে নিহত হয়েছেন বলে ঘোষণা করে আমেরিকা। গত জুলাই মাসে সাংবাদিক বৈঠকে এই কথা ঘোষণা করেন আমেরিকার প্রেসিডেন্ড জো বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন