International News

রাষ্ট্রপুঞ্জে কাশ্মীরের ভুয়ো ছবি দেখিয়েছে পাকিস্তান! পর্দাফাঁসে বেজায় অস্বস্তি

কাশ্মীরে ভারত অমানবিক অত্যাচার চালাচ্ছে বলে রাষ্ট্রপুঞ্জে অভিযোগ করেছে পাকিস্তান। কিন্তু অভিযোগ করতে গিয়ে যে ছবি দেখিয়েছেন পাক দূত, তা কাশ্মীরের ছবিই নয়। এই তথ্য প্রকাশ হতেই হইচই পড়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ২২:১১
Share:

সুষমা স্বরাজের ভাষণের জবাব দেওয়ার সময় রাষ্ট্রপুঞ্জে এই ছবিই দেখান পাকিস্তানি দূত মালিহা লোধী। ছবি: মালিহা লোধীর ফেসবুক পেজ থেকে।

রাষ্ট্রপুঞ্জে ভারতকে আক্রমণ করতে গিয়ে বেজায় অস্বস্তিতে পড়ল পাকিস্তান। সুষমা স্বরাজের ভাষণের জবাব দিতে গিয়ে পাকিস্তানি কূটনীতিক মালিহা লোধী রাষ্ট্রপুঞ্জে বলেছেন, কাশ্মীরে ভারত অমানবিক বলপ্রয়োগ করছে। পেলেট গানে ক্ষতবিক্ষত একটি মুখের ছবি তুলে ধরে লোধী দাবি করেছেন, ছবিটি কাশ্মীরের এক বাসিন্দার। কিন্তু পাক কূটনীতিকের ভাষণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই জানা গিয়েছে, ছবিটি কোনও কাশ্মীরির নয়। ছবিটি গাজার এক তরুণীর।

Advertisement

আরও পড়ুন: ফাইটার জেট, ড্রোন নিয়ে কথা এগোতে ভারত সফরে মার্কিন প্রতিরক্ষা সচিব

সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে তীব্র আক্রমণ করেছেন ভারতের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ। স্বাধীনতার পর থেকে ভারত আইআইটি, আইআইএম-এর মতো শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করেছে, আর পাকিস্তান সন্ত্রাসবাদী তৈরি করেছে বলে মন্তব্য করেন সুষমা। পরে রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত পাক দূত মালিহা লোধী ভারতকে পাল্টা আক্রমণ করেন। সেই আক্রমণের সময়েই তিনি একটি ক্ষতবিক্ষত মুখের ছবি তুলে ধরেন এবং দাবি করেন সেটি কাশ্মীরে ভারতীয় বাহিনীর অত্যাচারের ছবি। সত্য অবশ্য চাপা থাকেনি। শীঘ্রই জানা যায়, মালিহা লোধী রাষ্ট্রপুঞ্জে যে ছবি দেখিয়েছেন, সেটি কোনও কাশ্মীরির ছবিই নয়। ছবিটি গাজার এক তরুণীর। পশ্চিম এশিয়ার ওই অঞ্চলে ইজরায়েলি বিমানহানার সময় শার্পনেলে ক্ষতবিক্ষত হয়েছিলেন রাওইয়া আবু জম নামে ওই তরুণী। হেইদি লেভাইন নামে এক চিত্রসাংবাদিক ছবিটি তুলেছিলেন। লেভাইন নিজের ওয়েবসাইটেই ছবিটি প্রকাশ করেছিলেন।

Advertisement

আরও পড়ুন: ওরা আর বেশি দিন নেই, ট্রাম্পের পাল্টা উত্তর কোরিয়াকে

এই তথ্য সামনে আসার সাংঘাতিক ভাবে মুখ পুড়েছে পাকিস্তানের। গাজার ছবি দেখিয়ে কাশ্মীর বলে দাবি করেছে পাকিস্তান, এই বাস্তবকে ইসলামাবাদ কিছুতেই অস্বীকার করতে পারছে না। ফলে না চাইতেই নতুন অস্ত্র পেয়ে গিয়েছে ভারত। কাশ্মীরে ভারতীয় বাহিনী অমানবিক আচরণ করছে বলে পাকিস্তান যে দাবি করছে, তা আসলে এই ছবির মতোই ভুয়ো, বিশ্ব-মঞ্চে এমনই বলছেন ভারতীয় কূটনীতিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement