social media platform X

‘অপব্যবহার করে অসম্মান সার্বভৌমত্বকে’, পাকিস্তান সরকার এক্স হ্যান্ডল নিষিদ্ধ ঘোষণা করল

ইসলামাবাদ হাই কোর্টে দায়ের একটি মামলার শুনানিতে বুধবার পাক স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, অপব্যবহারের কারণে এক্স-কে নিষিদ্ধ করা প্রয়োজন হয়ে পড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৭:২৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এক্স হ্যান্ডল (সাবেক টুইটার) নিষিদ্ধ হল পাকিস্তানে। পাকিস্তান সরকারের তরফে বুধবার এই ঘোষণা করে বলা হয়েছে ‘মাইক্রো ব্লগিং সাইট’টির অপব্যবহার রুখতেই এই পদক্ষেপ। সেই সঙ্গে সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এক্স দেশের সার্বভৌমত্বের প্রতি মর্যাদা প্রদর্শনে ব্যর্থ।

Advertisement

ইসলামাবাদ হাই কোর্টে দায়ের একটি মামলার শুনানিতে বুধবার পাক স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, অপব্যবহারের কারণে এক্স-কে নিষিদ্ধ করা প্রয়োজন হয়ে পড়েছে। সে দেশের স্বরাষ্ট্র সচিব খুররম আগা স্বয়ং হাজির ছিলেন শুনানি পর্বে। এক্স নিষেধাজ্ঞার বিষয়ে পাক সরকারের পদক্ষেপের আগাম আঁচ পেয়ে তাকে চ্যালেঞ্জ জানিয়ে সাংবাদিক এহতিশান আব্বাসি ইসলামাবাদ হাই কোর্টে ওই মামলা দায়ের করেছিলেন। বুধবার থেকেই সে দেশে ‘ব্লকড’ হয়েছে এক্স।

গত বছর দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারি, পাক সরকারের কার্যকলাপে সেনাবাহিনী হস্তক্ষেপের অভিযোগ, সদ্যসমাপ্ত সাধারণ নির্বাচনে কারচুপি এবং জালিয়াতি নিয়ে ধারাবাহিক ভাবে এক্সে নানা অভিযোগ তুলেছেন পাক নাগরিক সমাজের একাংশ। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নানা ‘জনবিরোধী’ পদক্ষেপ, এমনকি ইসলামাবাদের বালুচিস্তান নীতি নিয়েও খোলাখুলি সমালোচনা হয়েছে ওই সমাজমাধ্যমে। তারই পরিণতিতে এই নিষেধাজ্ঞা বলে মনে করা হচ্ছে।

Advertisement

প্রসঙ্গত, গত বছর কর্ণধার ইলন মাস্ক টুইটারের নাম বদল করেছিলেন। পরিচিত নীল পাখিকে সরিয়ে সমাজমাধ্যমটির লোগোয় স্থান করে নিয়েছিল কালোর উপরে সাদা অক্ষরে লেখা ‘এক্স’। সে সময়ই ইন্দোনেশিয়া, পাকিস্তান-সহ কয়েকটি দেশ বিষয়টি নিয়ে আপত্তি তুলেছিল। এর ফলে সমাজমাধ্যমটিতে ‘আপত্তিকর পোস্ট’ বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছিল তারা। যদিও পাকিস্তানের নাগরিক সমাজের একাংশ মনে করছে ‘বিরোধী স্বরের’ কণ্ঠরোধ করার উদ্দেশ্যেই শাহবার সরকারের এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন