Population Control

রাত ৮টার পর বন্ধ রাখতে হবে বাজারহাট, জনসংখ্যা নিয়ন্ত্রণের ‘মোক্ষম দাওয়াই’ পাক মন্ত্রীর

বিয়ের অনুষ্ঠানের জন্য পাকিস্তানে যে সব হল ভাড়া দেওয়া হয়, সেগুলি রাত ১০টার পর বন্ধ রাখতে হবে। পাশাপাশি, রাত ৮টার পর পাকিস্তানের কোনও বাজারহাট খোলা রাখা যাবে না। সিদ্ধান্ত পাক সরকারের।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১৬:১৭
Share:

পাকিস্তানের জনসংখ্যা নিয়ন্ত্রণে মন্ত্রী খোয়াজ়া মহম্মদ আসিফের মন্তব্যের ভিডিয়ো সমাজমাধ্যমে হু হু করে ছড়িয়েছে। ছবি: সংগৃহীত।

পাকিস্তানের জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য ‘মোক্ষম দাওয়াই’ দিলেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খোয়াজ়া মহম্মদ আসিফ। তাঁর দাবি, দেশের যে সমস্ত প্রান্তে রাত ৮টার পর বাজারহাট বন্ধ থাকে, সে সব জায়গায় জনসংখ্যার হার কম। তাই রাত ৮টার পর বাজারহাট বন্ধ রাখতে হবে। বৃহস্পতিবার মন্ত্রীর এই মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে সমাজমাধ্যমে।

Advertisement

পাকিস্তান জুড়ে বিদ্যুতের অপচয় রুখতে নিয়ে বৃহস্পতিবার ইসলামাবাদের একটি সাংবাদিক বৈঠক করেন আসিফ। সেখানে তিনি জানান, বিয়ের অনুষ্ঠানের জন্য দেশে যে সব হল ভাড়া দেওয়া হয়, সেগুলি রাত ১০টার পর বন্ধ রাখতে হবে। পাশাপাশি, রাত ৮টার পর পাকিস্তানের কোনও বাজারহাট খোলা রাখা যাবে না। পাক সরকারের এই সিদ্ধান্তের পিছনে কারণ কী? আসিফের মন্তব্য ছিল, ‘‘যেখানে বাজারহাট রাত ৮টায় বন্ধ হয়, সেখানকার এলাকায় জন্মহার কম।’’ যদিও এই মন্তব্যের পিছনে কী যুক্তি রয়েছে, তা বিস্তারিত ভাবে জানাননি মন্ত্রী। তবে আসিফ আরও বলেছেন, ‘‘এই সিদ্ধান্তে সকলের জীবনযাপনে বদল ঘটবে। এতে ৬,০০০ কোটি টাকার অপচয় রোখা যাবে।’’

জনসংখ্যা নিয়ন্ত্রণে আসিফের এ হেন মন্তব্যের ভিডিয়ো সমাজমাধ্যমে হু হু করে ছড়িয়েছে। ইতিমধ্যেই ওই ভিডিয়োটি দেখেছেন লক্ষাধিক। ভিডিয়োয় আসিফকে নিয়ে নানা মজার মন্তব্যও করেছেন অনেকে। এক জন লিখেছেন, ‘‘নতুন গবেষণা, রাত ৮টার পর বাচ্চার জন্ম দেওয়া যায় না। প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, যেখানে রাত ৮টার পর বাজার বন্ধ থাকে, সেখানকার জনসংখ্যা নিয়ন্ত্রণে থাকে।’’ অন্য জনের মন্তব্য, ‘‘পাক সরকারের গবেষণায় অসাধারণ তথ্য মিলেছে। এই ক্ষেত্রে গবেষণার জন্য বিশ্বের সেরা পুরস্কার দেওয়া হোক।’’ আর এক জন টুইট, ‘‘আসিফের মন্তব্যের সময় তাঁর পাশে বসা পরিবেশরক্ষা মন্ত্রী শেরি রহমানের মুখখানা দেখার মতো ছিল! অবিশ্বাস্য!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন