Pakistan

ভারতের পতাকা নিয়ে নাচের অনুষ্ঠান করে সাসপেন্ড পাকিস্তানের স্কুল

শুধুমাত্র ওই ঘটনার জন্যই রেজিস্ট্রেশন বাতিল হয়ে গেল করাচির ওই স্কুলের।

Advertisement

সংবাদ সংস্থা

করাচি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১৮
Share:

পাকিস্তানের স্কুলে ভারতীয় পতাকা। ছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সেনা কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলার পর থেকে উত্তাল ভূস্বর্গ। এই জঙ্গি হামলায় প্রভাব পড়েছে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কেও। দু’দেশের এই উত্তপ্ত সম্পর্কের মধ্যেই পাকিস্তানের একটি স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানে ভারতীয় গানে ভারতের পতাকা নিয়ে নাচল এক দল খুদে পড়ুয়া। শুধুমাত্র ওই ঘটনার জন্যই রেজিস্ট্রেশন বাতিল হয়ে গেল করাচির ওই স্কুলের।

Advertisement

বেশ কয়েকদিন আগে এই ঘটনা ঘটলেও খবর সামনে আসে যখন ওই অনুষ্ঠানের ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। বিশ্বজুড়েই এই ঘটনার নিন্দা করা হয়েছে।

করাচির ‘মামা বেবি কেয়ার কেমব্রিজ স্কুলে’ স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানে এই ঘটনাটি ঘটেছে। পাকিস্তানে ভারতীয় সংস্কৃতি প্রচারের অভিযোগে ডিরেক্টরেট অফ ইন্সপেকশন অ্যান্ড রেজিস্ট্রেশন অফ প্রাইভেট ইন্সটিটিউশন সিন্ধ (ডিআইআরপিআইএস) ওই স্কুল কর্তৃপক্ষকে শোকজ নোটিশ ধরিয়েছে। ডিআইআরপিআইএস-এর রেজিস্ট্রার রাফিয়া জাভেদ বলেছেন, ‘‘পাকিস্তানের স্কুলে ভারতীয় সংস্কৃতির প্রচার পাকিস্তানের জাতীয় মর্যাদার পরিপন্থী। পাকিস্তানের মর্যাদা ক্ষুণ্ণ হবে এ রকম কোনও কাজ বরদাস্ত করা হবে না।’’

Advertisement

আরও পড়ুন: পুলওয়ামার দায় অস্বীকার করে আলোচনার আহ্বান ইমরানের, সন্ত্রাস নিয়ে আলোচনাতেও রাজি পাকিস্তান

তবে এই ঘটনার স্বপক্ষে মুখ খুলেছেন ওই স্কুলের ভাইস প্রিন্সিপাল ফতিমা তিনি বলেছেন, ‘‘বিভিন্ন দেশের সংস্কৃতি সম্পর্কে যাতে ছাত্রছাত্রীদের ধারণা তৈরি হয় সে জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।’’ এই অনুষ্ঠানে ভারত ছাড়াও সৌদি আরব, মিশর, আমেরিকা, পাকিস্তান ও অন্যান্য দেশের সংস্কৃতিও তুলে ধরা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ভারত যুদ্ধ শুরু করলে পাল্টা জবাব দেবে পাকিস্তান, হুমকি দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন