International News

ফের পাকিস্তানে জোর করে ধর্মান্তর, শিখ তরুণীকে অপহরণ করে বিয়ের অভিযোগ

রুণীর পরিবারের অভিযোগ, মামলা তুলে নেওয়ার জন্য ক্রমাগত তাঁদের হুমকি দেওয়া হচ্ছে। তদন্তে গুরুত্বই দিচ্ছে না পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৯ ১৪:২৮
Share:

অভিযুক্ত এহসানের সঙ্গে সেই তরুণী। ছবি: টুইটার থেকে

মাস দুয়েক পরেই গুরু নানকের ৫৫০তম জন্মদিন। ওই দিন ১২ নভেম্বর কর্তারপুর করিডোরের উদ্বোধন। কিন্তু তার মধ্যেই ফের পাকিস্তানে শিখ তরুণীকে অপহরণ করে ধর্মান্তর এবং মুসলিম যুবকের সঙ্গে বিয়ে দেওয়ার অভিযোগ উঠল। এই ঘটনা পাক পঞ্জাব প্রদেশের নানকানা সাহিবে ব্যাপক আলোড়ন ফেলে দিয়েছে। ব্যাপক ক্ষুব্ধ শিখ সম্প্রদায়ের মানুষজন।

Advertisement

ওই তরুণীর বাবা ভগবান সিংহ নানকানা সাহিব শহরের তাম্বু সাহিব গুরুদ্বারের গ্রন্থি। তাঁর পরিবারের পক্ষ থেকে এহসান নামে এক মুসলিম যুবক ও তাঁর ৬ ভাইয়ের বিরুদ্ধে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত শুরু করেছে পুলিশ। যদিও তরুণীর পরিবারের অভিযোগ, মামলা তুলে নেওয়ার জন্য ক্রমাগত তাঁদের হুমকি দেওয়া হচ্ছে। তদন্তে গুরুত্বই দিচ্ছে না পুলিশ।

তরুণীর আর এক ভাই সবিন্দর সিংহ জানিয়েছেন, তাঁর দিদির সঙ্গে এক শিখ যুবকের ইতিমধ্যেই বাগদান সম্পূর্ণ হয়েছে। তাঁর অভিযোগ, ওই তরুণী তাঁর বড় দিদির বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। কিন্তু জামাইবাবু ব্যবসার কাজে বাইরে ছিলেন। সেই সুযোগে এহসান ও তার ভাইয়েরা মিলে ওই বাড়িতে চড়াও হয়। বন্দুক দেখিয়ে তুলে নিয়ে যায় ওই তরুণীকে। তার পরই বিয়ের খবর পান তাঁরা।

Advertisement

অভিযুক্ত এহসানের সঙ্গে তরুণীর বিয়ের একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতে মওলানার সামনে কালো পোশাকে ওই তরুণীকে এহসানের সঙ্গে বসে থাকতে দেখা গিয়েছে। একই সঙ্গে তরুণী নিজের পরিচয়ও দিচ্ছেন। নিজেকে ১৯ বছর বয়সি বলে দাবি করে এহসানকে স্বেচ্ছায় বিয়ে করার কথাও বলছেন ওই তরুণী।

আরও পড়ুন: বাদ পড়ার উৎকণ্ঠায় ৪১ লাখ অসমবাসী, কাল প্রকাশিত হচ্ছে চূড়ান্ত নাগরিকপঞ্জি

আরও পড়ুন: কোলাঘাটে গণধর্ষণে নির্যাতিতার মৃত্যু, মুখ বন্ধ করতে টাকার টোপ?

যদিও তরুণীর দাদা মনমোহন সিংহ বলেছেন, তাঁর বোনের বয়স ১৭ বছর। তিনিই অভিযোগ দায়ের করেছেন নানকানা সাহিব থানায়। পুলিশ জানিয়েছে, এহসান, তাঁর ৬ ভাই এবং এক মহিলার বিরুদ্ধে অপহরণ, জোর করে ধর্মান্তর এবং বিয়ে করার অভিযোগ আনা হয়েছে। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন