Pakistan General Election 2024

‘নির্বাচনে লড়তে পারবেন নওয়াজ শরিফ’, পাকিস্তান সুপ্রিম কোর্ট খারিজ করে দিল বিরোধীদের আবেদন

পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রতিদ্বন্দ্বিতার জন্য দু’টি আসনে মনোনয়ন জমা দিয়েছিলেন নওয়াজ শরিফ। কমিশন তা গ্রহণও করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২২:৩৯
Share:

নওয়াজ শরিফ। ছবি রয়টার্স।

পাকিস্তান নির্বাচন কমিশন ছাড়পত্র দিয়েছিল আগেই। এ বার তাতে সায় দিল সে দেশের সুপ্রিম কোর্টও। প্রাক্তন প্রধানমন্ত্রী তথা ‘পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ’ (পিএমএলএন)-এর প্রধান নওয়াজ শরিফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার উপর আজীবনের নিষেধাজ্ঞা সোমবার প্রত্যাহার করে নিল পাক সুপ্রিম কোর্ট।

Advertisement

লন্ডনে চার বছর স্বেচ্ছানির্বাসনের পরে গত অক্টোবরে পাকিস্তানে ফিরেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ। জল্পনা শুরু হয়েছিল তার পরেই। তা সত্য প্রমাণ করে এর পর পিএমএলএন নেতৃত্ব জানান নওয়াজ় আগামী ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর মসনদের লড়াইয়ে যোগ দেবেন। পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রতিদ্বন্দ্বিতার জন্য দু’টি আসনে মনোনয়ন জমা দেন তিনি। কমিশন তা গ্রহণও করে। কিন্তু সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন নওয়াজ বিরোধীরা। সেই তালিকায় ছিল আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-ও।

আবেদনকারী পক্ষের বক্তব্য ছিল, দুর্নীতি মামলায় ১৪ বছর জেলের সাজাপ্রাপ্ত নওয়াজের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার উপর ২০১৭ সালে সে দেশের সু্প্রিম কোর্ট নিষেধাজ্ঞা জারি করেছিল। তার ভিত্তিতে নোটিসও জারি করেছিল নির্বাচন কমিশন। তাই নওয়াজের মনোনয়ন বেআইনি। কিন্তু পাক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ফয়েজ ইশা সোমবার সেই আবেদন খারিজ জানিয়েছেন, ইতিমধ্যেই দুর্নীতি মামলা থেকে মুক্তি পেয়েছেন নওয়াজ। তাই ভোটে প্রতিদ্বন্দ্বিতায় বাধা নেই। পাশিপাশি, ‘আজীবনের নিষেধাজ্ঞা’র সাংবিধানিক বৈধতা নিয়েও প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন