Shehbaz Sharif

Indo Pak Relation: ‘ভারতের সঙ্গে স্থায়ী শান্তি চায় পাকিস্তান’

শাহবাজ়ের মতে, পাকিস্তানের রাষ্ট্রীয় কাঠামোয় গলদ ও কয়েক দশকের রাজনৈতিক অস্থিরতার ফলেই এই সমস্যা দেখা দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ০৬:০০
Share:

পাক প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ। — ফাইল চিত্র।

আলোচনার মাধ্যমে পাকিস্তান ভারতের সঙ্গে ‘স্থায়ী শান্তি’ প্রতিষ্ঠা করতে চায় বলে মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ। তাঁর মতে, কাশ্মীর সমস্যা সমাধানে যুদ্ধ কোনও পথ নয়।

Advertisement

শনিবার আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার সময়ে শাহবাজ় বলেন, ‘‘পাকিস্তান আঞ্চলিক শান্তি বজায় রাখতে চায়। এই অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে গেলে রাষ্ট্রপুঞ্জে পাশ হওয়া প্রস্তাব মেনে কাশ্মীর সমস্যার সমাধান হওয়া জরুরি।’’

পাক প্রধানমন্ত্রীর বক্তব্য, ‘‘পাকিস্তান আগ্রাসী নয়। পাকিস্তানের বিরুদ্ধে হামলা রুখতেই পাক সামরিক বাহিনী ও পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে। পাক সীমান্ত রক্ষার জন্যই সামরিক খাতে খরচ করে পাকিস্তান। আগ্রাসী মনোভাব নেওয়ার জন্য নয়।’’ শাহবাজ়ের মতে, ‘‘পাকিস্তান আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে চায়। দু’দেশের জন্যই যুদ্ধ কোনও পথ হতে পারে না।’’ ভারতও বারবার পাকিস্তানের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার কথা বলছে। কিন্তু কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশে পাক মদত না থামলে আলোচনা ফলপ্রসূ হবে বলে মনে করে না দিল্লি। পাশাপাশি গোটা জম্মু-কাশ্মীরই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে দিল্লি।

Advertisement

বর্তমানে কঠিন অর্থনৈতিক সঙ্কটের মধ্যে পড়েছে পাকিস্তান। শাহবাজ়ের মতে, পাকিস্তানের রাষ্ট্রীয় কাঠামোয় গলদ ও কয়েক দশকের রাজনৈতিক অস্থিরতার ফলেই এই সমস্যা দেখা দিয়েছে। তাঁর কথায়, ‘‘পাকিস্তান গঠনের পরে প্রথম কয়েক দশকে অর্থনীতির সব ক্ষেত্রেই ভাল প্রগতি হয়েছিল। তখন উপযুক্ত ফল পাওয়ার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা, ব্যবস্থা ও মনোভাব ছিল। পরে যে সব ক্ষেত্রে আমরা এগিয়ে ছিলাম সে সব ক্ষেত্রে পিছিয়ে পড়ি। সঠিক নীতি না নেওয়ায় জাতীয় উৎপাদন কমে যায়।’’

আর্থিক সঙ্কটের ফলে বিপুল পরিমাণ আর্থিক সাহায্যের প্রয়োজন পাকিস্তানের। ২৯ অগস্ট আন্তর্জাতিক অর্থ ভান্ডারের কার্যনির্বাহী পর্ষদের বৈঠক হওয়ার কথা। সেই বৈঠকে পাকিস্তানের জন্য একটি প্যাকেজে সম্মতি দিতে পারে পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন