International

‘পাক, আফগানদের মার্কিন ভিসা পাওয়া অত সহজ হবে না’

কপাল ভালই বলতে হবে পাকিস্তান, আফগানিস্তান ও সৌদি আরবের! বাকি সাতটি মুসলিম দেশের মতো ট্রাম্প জমানার ‘কুনজরে’ পড়তে হল না ওই তিনটি দেশকে! ট্রাম্প জমানায় আমেরিকায় যাওয়াটা নিষিদ্ধ হয়ে গেল না ওই মুসলিম দেশগুলির।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৭ ১৭:১১
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কপাল ভালই বলতে হবে পাকিস্তান, আফগানিস্তান ও সৌদি আরবের! বাকি সাতটি মুসলিম দেশের মতো ট্রাম্প জমানার ‘কুনজরে’ পড়তে হল না ওই তিনটি দেশকে! ট্রাম্প জমানায় আমেরিকায় যাওয়াটা নিষিদ্ধ হয়ে গেল না ওই মুসলিম দেশগুলির। পাকিস্তান, আফগানিস্তান ও সৌদি আরবের নাগরিকরা আমেরিকা যেতে পারবেন। তবে তাঁদের ভিসা পাওয়ার নিয়মকানুন খুব কড়া হচ্ছে। ওই তিনটি দেশের নাগরিকদের আমেরিকায় যাওয়ার জন্য ভিসা দেওয়া হবে আর তার মেয়াদ বাড়ানো হবে, অনেক পরীক্ষানিরীক্ষা করে।

Advertisement

আমেরিকার ‘এবিসি নিউজ’-কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন ইঙ্গিতই দিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘‘আমেরিকায় যাওয়ার ভিসা পেতে এ বার অনেক হার্ডল পেরোতে হবে। আমি বলতে চাইছি, ব্যাপারটা বেশ শক্তই হবে। আর যাঁরা ঢুকলে খুব সামান্য হলেও আমাদের বিপদ হতে পারে বলে মনে করব, তাঁদের আমরা ঢুকতেই দেব না।’’

Advertisement

আরও পড়ুন- অ্যান্টার্কটিকায় বরফের গভীরে পাওয়া গেল ‘ভিনগ্রহীদের জাহাজ’?

ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল, ‘‘এটা কি মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা, যা আপনি বার বার বলেছিলেন ভোট প্রচারের সময়?’’

জবাবে নতুন মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘‘না না, এটা তেমন কোনও নিষেধাজ্ঞা নয়। তবে সেই দেশগুলি, যেখানকার নাগরিকদের সন্ত্রাসবাদে সবচেয়ে বেশি জড়িয়ে পড়তে দেখা যায়, তাদের বিরুদ্ধে আমাদের এটা (নিষেধাজ্ঞা) থাকবেই। এখন ঢুকে পড়াটা (আমেরিকার ভিসা পাওয়া) খুব সহজ। কিন্তু সেটা আর অতটা সহজ থাকবে না। বেশ, বেশ কড়া হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন