Holiday

হোলির শুভেচ্ছা জানাতে গিয়ে কিসের ছবি দিলেন নওয়াজ! টুইট দেখে সমালোচনার বন্যা

টুইটারে রঙের উৎসবের শুভেচ্ছা জানিয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তাতেই বিতর্কের শুরু। টুইটে একটা ‘ছোট্ট’ ভুল করে ফেলেছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৯:৪২
Share:

নওয়াজ তাঁর শুভেচ্ছা বার্তায় বেশি কিছু লেখেননি। শুধুই দু’টি শব্দ। ইংরেজিতে লেখা ‘হ্যাপি হোলি’। ফাইল ছবি।

শুভেচ্ছা জানাতে গিয়ে বিপদে পড়়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। হোলি উপলক্ষে টুইটারে শুভেচ্ছা জানিয়েছিলেন তিনি। সেই টুইট নিয়েই দানা বেঁধেছে বিতর্ক। নওয়াজকে সমালোচনায় বিদ্ধ করেছেন নেটাগরিকেরা।

Advertisement

টুইটটি নওয়াজ করেছিলেন সোমবার রাত সাড়ে ৯টায়। পরের দিন থেকেই রঙের উৎসব শুরু প্রতিবেশী দেশ ভারতে। দোল এবং হোলি মিলিয়ে দু’দিনের উৎসব। পাকিস্তানের হিন্দুরাও এই উৎসব পালন করেন। তা ছাড়াও রঙের উৎসবে মাতেন নানা ধর্মের মানুষ। নওয়াজ তাঁদের প্রত্যেককেই উৎসবের শুভেচ্ছা জানিয়েছিলেন। তবে সেই শুভেচ্ছা বার্তায় একটা ‘ছোট্ট ভুল’ই বিষয়টিকে বিতর্কের কেন্দ্রে টেনে আনলো।

নওয়াজ তাঁর শুভেচ্ছা বার্তায় বেশি কিছু লেখেননি। শুধুই দু’টি শব্দ। ইংরেজিতে লেখা ‘হ্যাপি হোলি’। তবে তার পাশে একটি ইমোজি ব্যবহার করেছিলেন নওয়াজ। গোল বেঁধেছে সেই ছোট্ট ছবিটি নিয়েই। আসলে ছবিটি একটি মাটির প্রদীপের। প্রদীপটি জ্বলছে। এই ইমোজি সাধারণত দীপাবলির শুভেচ্ছা জানাতেই ব্যবহার করা হয়। কারণ, দীপাবলিতেই দীপ অর্থাৎ প্রদীপ সজ্জার চল রয়েছে। নওয়াজ রঙের উৎসবে সেই ইমোজি ব্যবহার করায় তাঁর হিন্দু সংস্কৃতি নিয়ে সীমিত জ্ঞান সম্পর্কে প্রশ্ন তুলেছেন নেটাগরিকদের একাংশ। অনেকে আবার তাঁর শুভেচ্ছা বার্তার নীচে দু’টি উৎসবের পার্থক্যও বুঝিয়ে দিয়ে গিয়েছেন।

Advertisement

তবে পাকিস্তানের রাজনীতিবিদদের মধ্যে হিন্দু উৎসবের নাম এবং পরিচয় গুলিয়ে ফেলা নতুন ঘটনা নয়। এর আগে পাকিস্তানের সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলি শাহও দীপাবলির শুভেচ্ছা জানাতে গিয়ে ‘হ্যাপি হোলি’ লিখেছিলেন। তবে লক্ষনীয় হল, এত সমালোচনার পরও নওয়াজ তাঁর টুইটটি সংশোধন করেননি। এমনকি, সেটি মুছেও ফেলেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন