Afghanistan Crisis

Afghanistan Situation: পঞ্জশিরে তালিবানের সঙ্গে লড়াইয়ে হত মাসুদের মুখপাত্র, জানাল উত্তরের জোট

ফাহিমের মৃত্যুকে শহিদ তকমা দিয়ে ‘ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান’ নামের ফেসবুক পেজ থেকে পোস্টও করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৭
Share:

ফাহিম দাস্তি। ছবি—টুইটার।

তালিবানের সঙ্গে লড়াইয়ে মৃত্যু হল ফাহিম দাস্তির। আফগানিস্তানের পঞ্জশিরে তালিবানের বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ছিলেন তিনি। রবিবার তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ফাহিমের মৃত্যুকে শহিদ তকমা দিয়ে ‘ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান’ নামের ফেসবুক পেজ থেকে পোস্টও করা হয়েছে।

ফেসবুক পেজে লেখা হয়েছে, ‘গভীর দু:খের সঙ্গে জানাচ্ছি আজ আমরা দু’জন ভাই, সহকর্মী এবং যোদ্ধাকে হারিয়েছি। আমির সাহেব আহমেদ মাসুদের অফিসের প্রধান ফাহিম দাস্তি এবং জেনারেল সাহিব আব্দুল ওয়াদুদ ঝোর। তোমাদের জানায় শহিদের সম্মান।’ ফ্রুড বেজহান নামের এক আফগান সাংবাদিকও ফাহিম দাস্তির মৃত্যু নিয়ে টুইট করেছেন। উত্তরের জোটের মোট চার জন গুরুত্বপূর্ণ নেতার মৃত্যুর কথা রবিবার টুইটারে জানিয়েছেন তিনি।

Advertisement

পঞ্জশির উপত্যকায় তালিবানের বিরুদ্ধে লড়াই জোরদার করার জন্য বার্তা দিয়েছিলেন ফাহিম। গত মাসে তিনি বলেছিলেন, ‘‘শুধু একটি প্রদেশ নয়, আমরা গোটা আফগানিস্তানের জন্য লড়াই করছি। আমরা আফগান, মহিলা এবং সংখ্যালঘুদের অধিকারের ব্যাপারে উদ্বিগ্ন। তালিবানকে অধিকার এবং সাম্যের নিশ্চয়তা দিতে হবে।’’ বিশ্বের অন্য দেশগুলি তালিবানকে আলোচনার টেবিলে আনবে বলে গত মাসে আশা প্রকাশ করেছিলেন তিনি। পঞ্জশিরে প্রতিরোধে বাহিনীর নেতা আহমেদ মাসুদ রবিবারই তালিবানের সঙ্গে আলোচনার কথা বলেছেন। তিনি বলেন, ‘‘তালিবান যদি পঞ্জশিরে হামলা করা বন্ধ করে তা হলে শান্তি স্থাপনের লক্ষ্যে উত্তরের জোট যুদ্ধ থামিয়ে তালিবানের সঙ্গে কথা বলতে রাজি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন