টিকার তথ্য চুরি? সাইবার হানা নিয়ে উদ্বেগে ফাইজার

টিকা সংক্রান্ত তথ্য হাতাতে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিতে সাইবার হামলা চিন্তার ভাঁজ ফেলেছে টিকা প্রস্তুতকারক সংস্থার কপালে।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রিটেন শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২০ ০৯:৫৬
Share:

ছবি—রয়টার্স।

করোনাভাইরাস টিকাকরণের কাজ ব্রিটেনে ইতিমধ্যেই শুরু করেছে ফাইজার এবং বায়োএনটেক। কিন্তু এর মধ্যেই টিকা সংক্রান্ত তথ্য হাতাতে সাইবার হামলা চিন্তার ভাঁজ ফেলেছে টিকা প্রস্তুতকারক সংস্থার কপালে। বুধবার এক বিবৃতিতে ফাইজার জানিয়েছে, ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিতে (ইএমএ) সাইবার হানা হয়েছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির সার্ভারে টিকাকরণ এবং টিকার ছাড়পত্র সংক্রান্ত বিভিন্ন নথি রয়েছে। সেই সব তথ্য খোয়া যাওয়া নিয়ে উদ্বেগে রয়েছে এই মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা।

Advertisement

এই ঘটনা সংক্রান্ত দেওয়া বিবৃতিতে ফাইজার জানিয়েছে, ‘বায়োএনটেক এবং ফাইজারের কোনও তথ্য এই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়নি। কিন্তু ব্যক্তিগত কোনও তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে কি না সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। আমরা ইএমএ-র তদন্তের জন্য অপেক্ষা করছি।’

করোনা টিকা সংক্রান্ত বিভিন্ন কাজের তত্ত্বাবধান করছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। টিকার ছাড়পত্র দেওয়া, ডোজ নির্ণয়ের মতো গুরুত্বপূর্ণ কাজ করে ইএমএ। এই সাইবার হানার ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে ইএমএ। হ্যাকিংয়ের বিষয়টি স্বীকার করলেও কখন, কী ভাবে এই হ্যাকিং হয়েছে সে ব্যাপারে কিছু নিশ্চিত করতে পারেনি ওই সংস্থা। ঘটনার তদন্তের জন্য ইউরোপের বিভিন্ন সাইবার নিরাপত্তা বিভাগের বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে বলে জানিয়েছে ওই সংস্থা।

Advertisement

গত দু’দিন ধরে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে ব্রিটেনে। বিশ্বের প্রথম দেশ হিসাবে সেখানে করোনা টিকা দিচ্ছে ফাইজার এবং বায়োএনটেক। এই পরিস্থিতিতে টিকা সংক্রান্ত গোপন তথ্য ফাঁস হলে সমস্যায় পড়তে হতে পারে ফাইজারকে। তবে টিকার তথ্য হাতানো নিয়ে সাইবার হানাদারির অভিযোগ এই প্রথম নয়। এর আগে, মার্কিন নিরাপত্তা বিশেষজ্ঞরা অভিযোগ করেছিলেন, চিনা এবং রাশিয়ার মদতপুষ্ট হ্যাকারর টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির তথ্য হাতানোর চেষ্টা চালাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন