Pfizer

Covid Vaccine: ভারতে টিকা পাঠানোয় বাধা আইনি জটিলতা, দাবি আমেরিকার

ভারত সরকারের থেকে সবুজ সঙ্কেত পেলেই পাঠানো হবে কোভিড টিকা। সম্প্রতি এমনটাই জানিয়েছে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ০৯:১৬
Share:

ফাইল ছবি।

ভারত সরকারের থেকে সবুজ সঙ্কেত পেলেই পাঠানো হবে কোভিড টিকা। সম্প্রতি এমনটাই জানিয়েছে আমেরিকা। বিশ্বের বিভিন্ন দেশকে যে সমস্ত টিকা সরবরাহ করা হচ্ছে সেই টিকাই দেওয়া হবে ভারতকে। সে দেশের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেদ প্রিন্স বলেছেন, ‘‘আমরা টিকা পাঠানোর জন্য তৈরি। ভারত সরকারের থেকে সবুজ সঙ্কেত পেলেই আমরা পাঠিয়ে দেব।” তাঁর দাবি, পাকিস্তান, নেপাল, ভুটান, বাংলাদেশে টিকা পাঠালেও কিছু আইনি জটিলতার জন্যই ভারতে টিকা পাঠাতে সময় লাগছে।

Advertisement

বিশ্বের বিভিন্ন দেশে মোট ৮ কোটি টিকা সরবরাহের কথা আগেই ঘোষণা করেছিল আমেরিকা। আমেরিকার থেকে ভারত ৩০-৪০ লক্ষ মডার্না এবং ফাইজার টিকা পেতে পারে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই) জরুরিকালীন ভিত্তিতে ভারতে ব্যবহারের জন্য মডার্নাকে ছাড়পত্র দিয়েছে। কিন্তু এই ছাড়পত্রের জন্য এখনও আবেদনই করেনি ফাইজার।

এই আইনি জটিলতা কেন, তা নিয়েও বলেছেন প্রিন্স। তিনি বলেছেন, ‘‘টিকা পাঠানোর আগে প্রত্যেক দেশকে নিজস্ব আইনি প্রক্রিয়া, নিয়ন্ত্রক সংস্থার সম্মতি, কার্যপ্রণালী নির্দিষ্ট করে ফেলতে হয়। ভারতের ক্ষেত্রেও বিষয়টি সত্য।’’ এই আইনি প্রক্রিয়া শেষ হলেই ভারতে টিকা পাঠানো শুরু করা হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন