Pfizer

আমেরিকায় তাদের টিকার আপৎকালীন ব্যবহারের আবেদন জানাল ফাইজার

কয়েকদিন আগেই ফাইজার এবং এর শরিক সংস্থা বায়োএনটেক জানিয়েছিল তাদের তৈরি টিকা ৯৫ শতাংশ কার্যকরী।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২০ ২১:০৯
Share:

প্রতীকী ছবি।

তাদের করোনা টিকাকে আপৎকালীন ব্যবহারে অনুমতি দেওয়া হোক। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(এফডিএ)-এর কাছে শুক্রবার এমনই আর্জি জানাল ফাইজার। সেই সঙ্গে আগামী মাসে নির্দিষ্ট সংখ্যায় টিকার প্রয়োগও করতে চাইছে বলে জানিয়েছে সংস্থাটি।

কয়েকদিন আগেই ফাইজার এবং এর শরিক সংস্থা বায়োএনটেক জানিয়েছিল তাদের তৈরি টিকা ৯৫ শতাংশ কার্যকরী। পাশাপাশি এটাও দাবি করেছিল, এই টিকা কোভিড ১৯-কে প্রতিরোধ করতে সক্ষম। শুধু তাই নয়, এই টিকা যথেষ্ট নিরাপদ। আমেরিকা ছাড়াও ইউরোপেও এই টিকা ব্যবহারের জন্যও আবেদন করেছে ফাইজার।

ফাইজার সিইও অ্যালবার্ট বুরলা এক বিবৃতিতে জানান, আমাদের কাজ নিরাপদ এবং কার্যকরী টিকা সরবরাহ করা। টিকার দায়িত্বে থাকা এফডিএ-র শীর্ষ আধিকারিক মারিয়ন গ্রুবার বলেন, “আপৎকালীন ব্যবহারে অনুমতি পেলেও, টিকা আরও ভাল ভাবে পরীক্ষা করে দেখা হবে। কারণ এটা এখনও অনুমোদন পায়নি।” ফলে কোনও সংস্থা যদি টিকার আপৎকালীন ব্যবহারের আর্জি জানায়, তা হলে আগে তার কার্যকারিতা এবং ঝুঁকি দুটোই ভাল ভাবে খতিয়ে দেখা হবে। তার পর ছাড় দেওয়া হবে বলে জানিয়েছেন গ্রুবার।

Advertisement

আরও পড়ুন: করোনা চিকিৎসায় রেমডেসিভির ব্যবহার না করার পরামর্শ দিল হু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন