International News

জাপান-আমেরিকার সঙ্গে বন্ধুত্বের নতুন নাম দিলেন মোদী

আর্জেন্তিনার রাজধানী বুয়েনস আইরেস জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে এই প্রথমত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

Advertisement

সংবাদ সংস্থা

বুয়েনস আইরেস শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ১৩:০২
Share:

ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ছবি: এএফপি।

জাপান-আমেরিকার সঙ্গে বন্ধুত্বের নয়া নাম দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাপান-আমেরিকা-ইন্ডিয়া বা ‘জয়’। তিন দেশের নামের আদ্যক্ষর (জেএআই)। বিশ্বশান্তি রক্ষায় তিন দেশের অংশীদারিত্বকে এ ভাবেই বর্ণনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে, বিশ্ব জুড়ে শান্তি ও সমৃদ্ধি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে জাপান-আমেরিকা-ভারতের বন্ধুত্ব।

Advertisement

আর্জেন্তিনার রাজধানী বুয়েনস আইরেস জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে এই প্রথমত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ওই পার্শ্ববৈঠকের শেষে জাপান এবং আমেরিকার শীর্ষনেতাকে বন্ধু বলেও সম্বোধন করেন মোদী। সেই সঙ্গে জানিয়ে দেন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল তথা বিশ্বের শান্তি ও সমৃদ্ধি রক্ষায় বড় ভূমিকা নিতে পারে ওই তিন দেশ। পাশাপাশি, ওই তিন দেশের আদ্যক্ষর মিলিয়ে বৈঠককে ‘জয়’ (জেএআই) নামেও উল্লেখ করেন তিনি।

নরেন্দ্র মোদী বলেন, “একটু অন্য ভাবে ভাবলে জাপান, আমেরিকা এবং ইন্ডিয়া হল ‘জয়’। হিন্দিতে যার অর্থ হল বিজয় বা সাফল্য।” এই তিন দেশ মিলিত ভাবে একটি নতুন পথের সূচনা করবে বলে মতপ্রকাশ করেন তিনি। সেই সঙ্গে জাপান-আমেরিকাকে পাশে নিয়ে চলারও বার্তা দেন মোদী। তাঁর মতে, জাপান এবং আমেরিকা, দুই দেশের সঙ্গে মিলিত ভাবে কাজ করার এটা সেরা সময়।

Advertisement

(আজকের তারিখে গুরুত্বপূর্ণ কী কী ঘটেছিল অতীতে, তারই কয়েক ঝলক দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)

আরও পড়ুন: আর্জেন্টিনায় শি-র সঙ্গে বৈঠক মোদীর

আরও পড়ুন: ঘটনাবহুল জীবনের অবসান, ৯৪-এ প্রয়াত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বুশ

বৈঠক শেষে বিদেশসচিব বিজয় গোখলে জানিয়েছেন, বৈঠকে তিন নেতার মধ্যে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। দুই নেতাই মোদীর উন্নয়নমূলক কাজকর্মের প্রশংসা করেছেন বলেও জানিয়েছেন বিদেশসচিব। পাশাপাশি, বৈঠকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়েও তিন নেতা নিজেদের মত বিনিময় করেন। ওই অঞ্চলে আরও সুষ্ঠু সমন্বয়ের দিকেও জোর দেওয়া হয়।

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন