আর্জেন্টিনায় শি-র সঙ্গে বৈঠক মোদীর

বিশ্বায়নের প্রতি দায়বদ্ধ ভারত। জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে গিয়ে এমনই বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত কালই আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসে পৌঁছেছেন মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

বুয়েনস আইরেস শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ০১:০০
Share:

পাশে: জি ২০-র মঞ্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার। পিটিআই

বিশ্বায়নের প্রতি দায়বদ্ধ ভারত। জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে গিয়ে এমনই বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত কালই আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসে পৌঁছেছেন মোদী। আর এর মধ্যেই একগুচ্ছ পার্শ্ব ও ঘরোয়া বৈঠক সেরে ফেলেছেন তিনি। আজ চিনা প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে পার্শ্ববৈঠক সারেন তিনি। দু’দেশের সম্পর্ক জোরদার করাই ছিল সেই বৈঠকের মূল বিষয়বস্তু। সেই সঙ্গে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস এবং সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গেও বৈঠক করেছেন মোদী।

Advertisement

শীর্ষ সম্মেলনে যোগ দিতে আজই সস্ত্রীক আর্জেন্টিনা পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনিই সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন মোদী থেকে শুরু করে তাবড় রাষ্ট্রনেতারা। ট্রাম্প এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে নরেন্দ্র মোদীর ত্রিপাক্ষিক বৈঠক সারার কথাও রয়েছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চিনের আগ্রাসী ভূমিকা নিয়ে তিন রাষ্ট্রনেতার কথা হবে সেখানে।

প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইট করে জানানো হয়েছে চিনফিংয়ের সঙ্গে মোদীর আজকের বৈঠকের বিষয়টি। বৈঠকের জন্য সময় বার করায় চিনফিংকে ধন্যবাদ জানান মোদী। তিনি আরও বলেছেন, ‘‘আমাদের সম্পর্ক আরও মজবুত করতে এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।’’ আগামী বছর চিনফিংয়ের সঙ্গে তিনি ঘরোয়া বৈঠক করতে আগ্রহী বলেও জানিয়ে রেখেছেন মোদী।

Advertisement

একই সঙ্গে ব্রিকস অন্তর্ভুক্ত দেশগুলির নেতাদের সঙ্গেও ঘরোয়া আলোচনায় অংশ নেন মোদী। সেখানেই জি২০-তে ভারতের ভূমিকা ব্যাখ্যা করেছেন মোদী। জানিয়েছেন, ভারতের মতো উন্নয়নশীল দেশের জন্য এই ধরনের আন্তর্জাতিক মঞ্চে অংশ নেওয়া কতটা গুরুত্বপূর্ণ। ব্রিকস দেশগুলি শিল্প বিপ্লবে সহযোগিতা করতে প্রস্তুত বলেও জানান তিনি। তবে মোদীর কথায়, ‘‘সন্ত্রাসবাদ আর ধর্মীয় কট্টরবাদই এখন গোটা বিশ্বের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’’

আগামী সপ্তাহে পোলান্ডে জলবায়ু নিয়ে সম্মেলন রয়েছে। সিওপি-২৪ নামে সেই সম্মেলনে ভারতের ভূমিকা নিয়ে রাষ্ট্রপুঞ্জ প্রধানের সঙ্গে আলোচনা সেরেছেন ভারতের প্রধানমন্ত্রী। সিওপি-২৪ সম্মেলনে ভারত যে দায়িত্বশীল ভূমিকা নিয়ে চলেছে, গুতেরেসকে সে কথা জানান মোদী। আলোচনায় ছিল আন্তর্জাতিক সৌর জোটের প্রসঙ্গও। রাষ্ট্রপুঞ্জ প্রধান জলবায়ু বৈঠকে ভারতের সদর্থক ভূমিকার দিকেই তাকিয়ে রয়েছেন বলে জানান বিদেশ সচিব বিজয় গোখলে।

অন্য দিকে, সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গেও মোদীর আলোচনা সদর্থক হয়েছে বলে জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। দু’দেশের অর্থনৈতিক এবং সাংস্কৃতিক সম্পর্ক মজবুত করার দিকে জোর দিয়েছেন দুই নেতা। যুবরাজ সলমন ভারতকে এক গুরুত্বপূর্ণ সঙ্গী হিসেবে ব্যাখ্যা করেছেন।

জি ২০ নিয়ে আর্জেন্টিনাবাসীর মধ্যে চাপা ক্ষোভ রয়েছে। এক দিকে ধুঁকতে থাকা অর্থনীতি। অন্য দিকে, পুলিশের ভূমিকায় ক্ষোভ। আজ সম্মেলনস্থল থেকে দশ কিলোমিটার দূরে অবস্থান-বিক্ষোভের আয়োজন করেছিলেন স্থানীয় বাসিন্দারা। বিক্ষোভ শুরুর আগেই সেখান থেকে উদ্ধার হয় আটটি গ্যাসোলিন বোমা। তবে সম্মেলনের বাকি সময়টা শান্তিপূর্ণ কাটবে বলেই আশ্বাস দিয়েছেন দেশের নিরাপত্তামন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন