Pope Francis

Pope Francis: শিশু নিগ্রহ নিয়ে আদিবাসীদের কাছে ক্ষমা চাইলেন পোপ ফ্রান্সিস

ক্যাথলিক পরিচালিত স্কুলগুলিতে দীর্ঘ সময় শিশুদের উপরে শারীরিক ও যৌন নিগ্রহের যে অভিযোগ উঠেছে, তার জন্য ক্ষমা চাইলেন পোপ ফ্রান্সিস।

Advertisement

সংবাদ সংস্থা

ইকালুইট (কানাডা) শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ০৮:১৬
Share:

ফাইল ছবি

ক্যাথলিক পরিচালিত স্কুলগুলিতে দীর্ঘ সময় শিশুদের উপরে শারীরিক ও যৌন নিগ্রহের যে অভিযোগ উঠেছে, তার জন্য ক্ষমা চাইলেন পোপ ফ্রান্সিস। গতকালই কানাডা সফর শেষ করেছেন পোপ। এই সফরে একাধিক বার শিশুদের নিগ্রহের ঘটনায় ক্ষমাপ্রার্থনা করতে দেখা গিয়েছে তাঁকে। সফরের শেষ ভাগে আর্কটিক অঞ্চলের আদিবাসীদের সামনেও ক্ষমা চান তিনি।

Advertisement

কানাডা সফরের শেষ ভাগে ৮৫ বছর বয়সি পোপ ফ্রান্সিস নুনাভুটের রাজধানী ইকালুইটের উত্তর প্রান্তে গিয়েছিলেন। ঐতিহ্যবাহী নাচ-গানে পোপকে অভ্যর্থনা জানান স্থানীয় বাসিন্দারা। সেখানে মঞ্চ তৈরি করা হয়েছিল স্থানীয় আদিবাসীদের গ্রীষ্মকালের ঘরবাড়ির সঙ্গে সাদৃশ্য রেখে। তিমি মাছের পাঁজর, পাথর এবং মাটি-ঘাসের আস্তরণ দিয়ে তৈরি করা হয়েছিল মঞ্চ।

পোপ ফ্রান্সিস প্রথমে দেখা করেন আবাসিক স্কুলের পড়ুয়াদের সঙ্গে। এর পরেই হাজার দু’য়েক বাসিন্দার সামনে ক্ষমা চেয়ে পোপ জানান, শিশু নিগ্রহের ঘটনায় তিনি লজ্জিত। তিনি বলেন, ‘‘কয়েক জন ক্যাথলিকের খারাপ কাজের জন্য ক্ষমা চাইছি আপনাদের কাছে।’’ প্রকাশ্যে পোপের এই মন্তব্যের পরেই উপস্থিত বাসিন্দাদের অনেকে একে অপরকে জড়িয়ে ধরেন। কেউ কেউ ভেঙে পড়েন কান্নায়।

Advertisement

১৯৮০ থেকে ’৯০ পর্যন্ত কানাডা সরকারের তরফে প্রায় দেড় লক্ষ পড়ুয়াকে ১৩৯টি আবাসিক স্কুলে ভর্তি করা হয়। স্কুলগুলির দায়িত্বে ছিল ক্যাথলিক গির্জা। বহু আবাসিক স্কুলে পড়ুয়াদের উপরে শারীরিক ও যৌন নির্যাতন চালানো হয় বলে অভিযোগ। শুধু নিগ্রহ নয়, ওই শিশুদের ঠিক করে খেতেও দেওয়া হত না। অপুষ্টি ও রোগভোগের জেরে হাজারেরও বেশি শিশুর মৃত্যু হয়। সেই ঘটনাকে উল্লেখ করে গত সোমবার আলবার্টায় পোপ ফ্রান্সিস প্রথম বার ক্ষমা চেয়েছিলেন। তার পরে চলতি সফরে বার বার ক্ষমাপ্রার্থনা করেন পোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন