International News

মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণায় সদর্থক অগ্রগতি, চিনের ঘোষণায় আশায় ভারত

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জেং শুয়াং বলেন, ‘‘এটুকু বলতে পারি, আমি মনে করি বিষয়টির সুষ্ঠু সমাধান হবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৯ ২০:৪৮
Share:

মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণায় সদর্থক পদক্ষেপ, বলল চিন। —

বার বার চিনের ভেটোতে ভেস্তে গিয়েছে। এ বার সেই বেজিংই বলল, মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী’ ঘোষণার পথে ‘সদর্থক অগ্রগতি’ হয়েছে। সেই সঙ্গে বিষয়টির ‘সুষ্ঠু সমাধান’-এরও আশ্বাস দিয়েছে চিনের বিদেশমন্ত্রক। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ বৈঠকের আগে চিনের এই ঘোষণায় নতুন করে আশার আলো দেখছে ভারত। যদিও সেই সদর্থক অগ্রগতি ঠিক কতটা বা কোন পদ্ধতিতে তা খোলসা করেনি বেজিং। ফলে সন্দেহের মেঘ এখনও কাটেনি।

Advertisement

আগামিকাল বুধবার বসছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটি। এই কমিটি মূলত সারা বিশ্বে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে নীতি নির্ধারণ করে। পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের মাথা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণার জন্য মার্চ মাসেই প্রস্তাব দেয় আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স। কিন্তু ‘পদ্ধতিগত ত্রুটি’র অভিযোগ তুলে সেই প্রস্তাব আটকে দেয় চিন। ফলে সে বারও আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণার পথে অন্তরায় হয়ে ওঠে চিন।

বুধবার ফের সেই প্রস্তাব নিয়ে বৈঠক রাষ্ট্রপুঞ্জে। তার মধ্যেই কূটনৈতিক শিবির সূত্রে খবর, যে ‘পদ্ধতিগত ত্রুটি’র অভিযোগ তুলে মার্চে ভেটো দিয়েছিল চিন, সেটা তুলে নিয়েছে সে দেশের বিদেশমন্ত্রক। এই পরিস্থিতিতে মঙ্গলবার বিদেশমন্ত্রকের মুখপাত্র জেং শুয়াং বলেন, ‘‘এটুকু বলতে পারি, আমি মনে করি বিষয়টির সুষ্ঠু সমাধান হবে।’’ তবে কূটনৈতিক শিবিরের খবর, চিনের এই ভোল বদলের পিছনে ব্রিটেন এবং ফ্রান্সের প্রবল কূটনৈতিক চাপ কাজ করেছে।

Advertisement

আরও পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী, সপ্তাহান্তে রাজ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস

আরও পড়ুন: দুঃখপ্রকাশ নয়, ছ’দিনের মধ্যে ক্ষমা চাইতে হবে রাহুলকে, ‘চৌকিদার’ মামলায় জানাল সুপ্রিম কোর্ট

একই সঙ্গে অবশ্য প্রস্তাব আটকে দেওয়ার রাস্তাও খোলা রেখেছে চিন। জেং শুয়াং বলেন, ‘‘মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণায় চিনের অবস্থান বারবার ব্যাখ্যা করা হয়েছে। আবারও বলছি, আমরা আলোচনা এবং অধিকাংশ সদস্যের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হোক। ১২৬৭ কমিটিতে এ নিয়ে আলোচনা চলছে এবং অগ্রগতি হয়েছে। বেজিং মনে করে, সব পক্ষের যৌথ প্রচেষ্টায় এই বিতর্কের সুষ্ঠু সমাধান সম্ভব।’’

ভারতে বিভিন্ন সময়ে জঙ্গি হানায় বারবার নাম উঠে এসেছে মাসুদ আজহারের। গত সপ্তাহেও বিদেশ সচিব বিজয় গোখেল বেজিংয়ে গিয়ে ভারতে বিভিন্ন সময়ে সন্ত্রাসে মাসুদ আজহারের হাত থাকার তথ্য প্রমাণ দিয়ে এসেছেন শি জিনপিং সরকারের হাতে। শেষ পর্যন্ত চিন সায় দিলে এবং মাসুদ আজহার আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষিত হলে ভারতের কাছে তা হবে বিরাট কূটনৈতিক জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন