হতে পারে পরমাণু যুদ্ধ, পাক হুঁশিয়ারি

সোমবার ইসলামাবাদের একটি আলোচনা সভায় জানজুয়ার এই বক্তব্যের পরেই মার্কিন প্রশাসন সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের ঢিলেমি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৭ ০২:২৯
Share:

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসের খান জানজুয়া।

ভারতের সঙ্গে সম্পর্কের টানাপড়েন পরমাণু যুদ্ধ পর্যন্ত গড়াতে পারে বলে হুঁশিয়ারি দিল পাকিস্তান। সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসের খান জানজুয়ার মতে, দক্ষিণ এশিয়ার নিরাপত্তা পরিস্থিতি সূক্ষ্ম ভারসাম্যের উপর দাঁড়িয়ে। ফলে পরমাণু যুদ্ধের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। শুধু ভারতকেই নিশানা করা নয়, পাক ওচিনকে ঘিরে মার্কিন প্রশাসনের নীতিরও সমালোচনা করেছেন জানজুয়া। দাবি করেছেন, চিনকে ঠেকাতেই দিল্লির সঙ্গে জোট গড়ে এগোচ্ছে ওয়াশিংটন। পাকিস্তানকে ছাপিয়ে ডোনাল্ড ট্রাম্প ঝুঁকেছেন ভারতের দিকে।

Advertisement

সোমবার ইসলামাবাদের একটি আলোচনা সভায় জানজুয়ার এই বক্তব্যের পরেই মার্কিন প্রশাসন সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের ঢিলেমি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। পাক নিরাপত্তা উপদেষ্টা অভিযোগ এনেছিলেন, ‘‘আফগানিস্তানে এখন শক্তিশালী হচ্ছে তালিবান। আর আমেরিকা নিজেদের ব্যর্থতা ঢাকতে দোষ চাপাচ্ছে ইসলামাবাদের উপর।’’ তবে এ বার ট্রাম্প আমেরিকার যে নতুন ‘জাতীয় নিরাপত্তা কৌশল’ ঘোষণা করেছেন, তাতে বলা হয়েছে, ‘‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রাখতে রাজি। তবে ইসলামাবাদকে জানিয়ে দেওয়া হয়েছে যে এর জন্য তাদের জমিতে ঘাঁটি গেড়ে বসা জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে।’’ ৯/১১-এর হামলার পর থেকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের নামে ৩৩ বিলিয়ন ডলার(৩৩০০ কোটি টাকা) মার্কিন সাহায্য পেয়েছে পাকিস্তান। তবে এ বার আমেরিকার হুঁশিয়ারি, ‘‘ওয়াশিংটনকে নিশানা করছে যে জঙ্গিরা, তাদের মদত দেওয়া হলে কোনও সমঝোতাই সম্ভব নয়।’’

আরও পড়ুন: চিন মানল, শিক্ষা নিতে হবে ডোকলাম থেকে

Advertisement

পাক নিরাপত্তা উপদেষ্টা অবশ্য চিনকে তাঁদের বন্ধু হিসেবে তুলে ধরে মার্কিন নীতির তুমুল সমালোচনা করেছেন। তাঁর দাবি, পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে চিনের ‘মহাসড়ক’ প্রকল্পের গুরুত্বকে মেনে নিতে পারছে না আমেরিকা। বরং তারা এই প্রকল্পের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। এ জন্যই আফগানিস্তানে পাকিস্তানকে ছাপিয়ে ভারতকে গুরুত্ব দিতে আগ্রহী ওয়াশিংটন। কাশ্মীর নিয়েও ট্রাম্প প্রশাসন পাকিস্তানের থেকে ভারতের কাছাকাছি রয়েছে রয়েছে বলে ক্ষোভ জানিয়েছেন পাক নিরাপত্তা উপদেষ্টা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন