Pearl

ইনি জানতেনই না, এই পাথরটা আসলে পৃথিবীর সবচেয়ে বড় মুক্তো!

সম্প্রতি আব্রাহাম মুক্তোটিপুরাতত্ত্ববিদদের দেখান। তাঁরা জানিয়েছেন, এটির বর্তমান বাজার দর ৬ থেকে ৯ কোটি মার্কিন ডলার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ১৫:২৪
Share:

বিশ্বের সব থেকে বড় প্রাকৃতিক মুক্তো গিগা পার্ল। ছটি : টুইটার থেকে নেওয়া।

সম্ভবত এটিই বিশ্বের সব থেকে বড় প্রাকৃতিক মুক্তো।মুক্তোটির ওজন ২৭.৬৫ কেজি। এক কানাডিয়ান ব্যক্তি সম্প্রতি মুক্তোটি বিশ্বের সামনে এনেছেন। ২৭.৬৫ কেজির এই মুক্তোটির নামও রাখা হয়েছে তার ওজনের সঙ্গে সামঞ্জস্য রেখে, ‘গিগা পার্ল’। কানাডার আব্রাহাম রেয়েস(৩৪) জানিয়েছেন এটি তিনি পারিবারিক উত্তরসূত্রে পেয়েছেন।

Advertisement

ঘি রঙের প্রাকৃতিক মুক্তোটির বয়স আনুমানিক ১০০০ বছর। একটি দৈত্যাকার ঝিনুকের ভিতর থেকে মুক্তোটি পাওয়া গিয়েছিল। সেটি আব্রাহামের ঠাকুরদা ফিলিপিন্সের এক মত্স্যজীবীর কাছ থেকে কিনে এনেছিলেন। ১৯৯৫-এ উপহার দিয়েছিলেন আব্রাহামের মাসিকে। সেই থেকে এটি আব্রাহামের মাসির কাছেই ছিল। তবে তাঁদের পরিবারের কেউই এতদিন পর্যন্ত জানতেন না এই বড় পাথরের মতো বস্তুটি আসলে একটি প্রাকৃতিক মুক্তো। কারণ এর আকার মোটেই প্রচলিত মুক্তোর মতো নয়।

বয়স হয়ে যাওয়ার কারণে ২০১৬ সালে আব্রাহামের মাসি তাঁর সম্পত্তি কমিয়ে দিতে আত্মীয়দের মধ্যে ভাগ করে দিচ্ছিলেন বিভিন্ন জিনিস। সেই সময় মুক্তোটি আব্রাহামের ভাগে পড়ে। তারপরেই জানা যায় এটি একটি বিশালাকার প্রাকৃতিক মুক্তো। সম্প্রতি আব্রাহাম মুক্তোটিপুরাতত্ত্ববিদদের দেখান। তাঁরা জানিয়েছেন, এটির বর্তমান বাজার দর ৬ থেকে ৯ কোটি মার্কিন ডলার।

Advertisement

আরও পড়ুন : মা, বাবা নয়, সন্তান প্রথমেই ডেকে বসল অ্যালেক্সাকে

আরও পড়ুন : আসল মুক্তো চিনবেন কী ভাবে

এখন এই বিশাল মুক্তোটি একটি ২২ ক্যারেটের সোনার অক্টোপাসের বাহু বন্ধনে রাখা হয়েছে। আব্রাহাম জানিয়েছেন, তিনি এটি বিক্রি করবেন না। তবে সবার দেখার সুযোগ কর দিতে বিভিন্ন মিউজিয়ামে প্রদর্শনের ব্যবস্থা করবেন। আব্রাহামের কথায়, বিশ্বের মানুষের সত্যিই জানা উচিত, এই রকম একটি জিনিস বাস্তবেই আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন