• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মা, বাবা নয়, সন্তান প্রথমেই ডেকে বসল অ্যালেক্সাকে

Alexa
প্রযুক্তি বদলে দিচ্ছে শিশুদের আচরণ। ছবি : টুইটার থেকে নেওয়া।

আপনার সন্তান প্রথম কোন শব্দটা বলেছিল? স্বাভাবিকভাবেই উত্তরটা আসবে মা, বাবা বা কাছের কারও নাম। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে ছবিটা কি বদলে যাচ্ছে? প্রযুক্তি নির্ভর এই প্রজন্ম মনে হয় তাই দেখতে চলছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এক শিশু প্রথম যে শব্দটি উচ্চারণ করল, তা তার বাব বা মা নয়, সে ডেকে বসল অ্যালেক্সা-কে।

প্রযুক্তি আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। কিন্তু তা যে আমাদের পুরনো ধ্যান ধারণাকেও কী ভাবে বদলে দিচ্ছে তা সহজেই চোখে পড়ছে। সম্প্রতি এমনই একটি ঘটনা সামনে এসেছে। ব্রিটেন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী এক মহিলা তাঁর অভিজ্ঞতার কথা শুনিয়েছেন। ক্যাথরিন(২৬) জানিয়েছেন, তিনি চমকে গিয়েছিলেন, যখন দেখলেন তাঁর মেয়ে অ্যানাবেল অ্যামজন ইকো যন্ত্রটি চালানোর চেষ্টা করছে, আর বার বার বলছে অ্যালেক্সা অ্যালেক্সা।

অ্যানাবেলের বাবা লিমাকেও বিষয়টি দেখিয়েছেন। লিমা জানিয়েছেন, গত এক মাস ধরে অ্যানাবেল তাঁর তিন বছরের দাদা লুকাসকে দেখছে অ্যামজনের এই ভয়েস-অ্যাক্টিভেটেড গেজেট নিয়ে খেলতে। তাই সেও সেটাই অনুকরণ করতে শিখেছে। তাই সে ঘুম থেকে উঠে মা-বাবা বলার আগে এখন অ্যালেক্সা বলছে।

আরও পড়ুন : আত্মার টান! ২২ বছর পর স্কুলের বন্ধুকে বিয়ে

আরও পড়ুন : ভবিষ্যতে যে চাকরিগুলি রোবটরা কেড়ে নিতে পারবে না

এই ঘটনা শুধু অ্যানাবেলের ক্ষেত্রে নয়, আরও অনেকেরই বাবা মায়েরই একই অভিজ্ঞতা হয়েছে। গতবছরই ব্রিটেনে এক শিশু মা-বাবা বলার আগেই অ্যালেক্সা বলতে শুরু করেছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন