Pulwama Terror Attack

‘পাকিস্তানকে বিরাট মূল্য চোকাতে হবে’, প্রত্যাঘাতের হুঁশিয়ারি এ বার ইরানের

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:০৯
Share:

ইরানের বিদেশ প্রতিমন্ত্রীর সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ছবি: টুইটারের সৌজন্যে

এক দিনের ব্যবধান। দুই দেশে নিরাপত্তা কর্মীদের নিশানা করে হামলা চালিয়েছে জঙ্গিরা। ইরানে এবং ভারতে। দু’দেশেই ব্যাপক প্রাণহানি হয়েছে। দু’ই হামলারই নেপথ্যে পাকিস্তান। সেই হামলার ‘ক্ষত’ নিয়েই এ বার পাকিস্তানকে প্রত্যাঘাতের হুঁশিয়ারি দিল ইরান।একই সঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দিল নয়াদিল্লি ও তেহরান। সুষমা স্বরাজের তেহরান সফরের পর যৌথ বিবৃতিতে দুই জঙ্গি হামলারই তীব্র নিন্দা করা হয়।

Advertisement

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু কাশ্মীরের পুলওয়ামায় জইশ-ই-মহম্মদ জঙ্গিরা সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী হামলা চালায়। মৃত্যু হয়েছে অন্তত ৪৯ জন জওয়ানের। আবার তার আগের দিনই ইরানের অভিজাত সুরক্ষাবাহিনী রিভলিউশনারি গার্ডস-এর জওয়ানদের উপর আত্মঘাতী হমলা চালায় জঙ্গিরা। মৃত্যু হয় ২৭ জন নিরাপত্তারক্ষীর। ঘটনায় উঠে আসে পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ আল আদিল-এর নাম। ওই ঘটনাগুলির জেরে দুই দেশই কার্যত শোকগ্রস্ত।

সেই শোকের আবহেই বুলগেরিয়া যাওয়ার পথে সংক্ষিপ্ত সফরে শনিবার তেহরানে যান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বৈঠক হয় ইরানের বিদেশ প্রতিমন্ত্রী সৈয়দ আব্বাস আরাগচ্চির সঙ্গে। বৈঠকের পর যৌথ বিবৃতি দেন দুই দেশের দুই মন্ত্রী। পরে আরাগচচি টুইটারে লেখেন, ‘ইরান ও ভারত সম্প্রতি দু’টি ঘৃণ্য জঙ্গি হানার শিকার। আজ ভারতীয় বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে আমার। আমরা সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করব। অনেক হয়েছে।’

Advertisement

আরও পডু়ন: জম্মু কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের নিরাপত্তা তুলে নিল সরকার, তালিকায় নেই গিলানি

আরও পড়ুন: আমদানি শুল্ক বাড়িয়ে ২০০ শতাংশ করা হল, পাকিস্তান নিয়ে আরও কড়া ভারত

কিন্তু বিদেশ প্রতিমন্ত্রীর চেয়ে আরও কড়া বার্তা দিয়েছেন রিভলিউশনারি গার্ডসের প্রধান মেজর জেনারেল মহম্মদ আলি জাফারি। শনিবার একটি অনুষ্ঠানে তিনি বলেন, পাকিস্তান যে সন্ত্রাসবাদীদের আশ্রয় দেয়, তার জন্য তাদের বিরাট ‘মূল্য চোকাতে হবে’। তাঁর মন্তব্য, পাক সেনা ও নিরাপত্তা বাহিনীগুলি কেন জঙ্গিদের আশ্রয় দেয়? এর জন্য পাকিস্তানকে বিরাট মূল্য দিতে হবে।’’.তবে পাকিস্তানের পাশাপাশি ইরানের চিরশত্রু প্রতিবেশী সৌদি আরবকেও অবশ্য হামলার জন্য দায়ী করেছেন জাফারি। যদিও পাকিস্তান ও সৌদি আরব, দুই দেশই হামলার পিছনে তাদের হাত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন