International News

নোবেল পেতে পারেন রঘুরাম রাজন? সংস্থার তালিকা ঘিরে জল্পনা তুঙ্গে

কেন এঁদের দেওয়া হতে পারে নোবেল, সে বিষয়েও একটা যুক্তি দেখিয়েছে ক্ল্যারিভেট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৭ ১৩:৪৩
Share:

রঘুরাম রাজন। রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর।

অর্থনীতিতে ভারতের রঘুরাম রাজন নোবেল পেতে পারেন। ক্ল্যারিভেট অ্যানালিটিক্স নামে একটি সংস্থার এমন দাবিকে ঘিরেই শোরগোল পড়ে গিয়েছে।

Advertisement

সংস্থাটি একটি সম্ভাব্য তালিকাও তৈরি করেছে। সেই তালিকায় ছ’জন রয়েছেন। তাঁরা হলেন— কলিন এফ ক্যামেরার, জর্জ এফ লোয়েনস্টেইন, রবার্ট ই হল, মাইকেল সি ইয়েনসেন, স্টুয়ার্ট সি মেয়ার্স এবং যে নামের উপর তারা কার্যত জোর দিয়েছেন তিনি আর কেউ নন, রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা অর্থনীতিবিদ রঘুরাম রাজন। মেয়ার্স ও ইয়েনসেনকেও এ ব্যাপারে যথেষ্টই এগিয়ে রেখেছে ওই সংস্থা।

আরও পড়ুন: ‘আমিও পারি’, বুঝিয়ে দিল নোবেল কমিটি

Advertisement

কেন এঁদের দেওয়া হতে পারে নোবেল, সে বিষয়েও একটা যুক্তি দেখিয়েছে ক্ল্যারিভেট। তাদের দাবি, কর্পোরেট ফিনান্সে অবদানের জন্যই নোবেল পেতে পারেন এঁদের মধ্যে এক জন।

কিন্তু আদৌ কি রাজনের হাতে উঠবে অর্থনীতির নোবেল? সেটা কারও পক্ষে জানা সম্ভব নয়। কারণ নোবেল কমিটি এখনও পর্যন্ত বাছাই নামের তালিকাই প্রকাশ করেনি! তবে নোবেল যাঁর হাতেই উঠুক না কেন, ক্ল্যারিভেটের প্রকাশিত সম্ভাব্য তালিকায় রঘুরামের নাম থাকায় আশার আলো সঞ্চার হয়েছে ভারতের অর্থনীতিবিদ মহলে।

আরও পড়ুন: কড়া বার্তা দিতে টিলারসনদের পাকিস্তানে পাঠাচ্ছেন ট্রাম্প

ক্ল্যারিভেট অ্যানালিটিক্স সংস্থাটির পরিচয় কী? আর কী ভাবে তারা এ ধরনের দাবি করছেন? সমীক্ষা বলছে, এই সংস্থাটি মূলত অর্থনীতির সম্ভাব্য নোবেল প্রাপকদের নিয়ে ভবিষ্যদ্বাণী করে থাকে। এদের সাফল্যের হারও ইর্ষণীয়। ২০০২ থেকে এ বিষয়ে ভবিষ্যদ্বাণী করে আসছে তারা। এর মধ্যে আট বার তাদের ভবিষ্যদ্বাণী মিলে গিয়েছে। এ বছরে পদার্থবিদ্যায় নোবেলের ক্ষেত্রে তিন জনের নামে ভবিষ্যদ্বাণী করেছিল সংস্থাটি। তাদের তালিকায় থাকা সেই তিন ব্যক্তি— রেইনার উইস, কিপ এস থর্ন এবং ব্যারি বারিশ এ বছরে পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন।

ক্ল্যারিভেটের ভবিষ্যদ্বাণী কি এ ক্ষেত্রেও সঠিক হবে, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন